SpaceX-এর রকেটে করে ৬০ টি স্টারলিঙ্ক স্যাটেলাইট পাঠানো হলো পৃথিবীর কক্ষপথে

স্পেসএক্স (SPACEX)-এর ফ্যালকন নাইন (falcon 9 rocket) রকেটে করে ৬০ টি স্টারলিঙ্ক স্যাটেলাইট পৃথিবীর কক্ষপথে গত মঙ্গলবার (৪ঠা মে) পাঠানো হয়েছে, সাথেই সাফল্য অর্জন করেছে এই মিশনটি। পুরনো এই ফ্যালকন নাইন রকেটটি স্যাটেলাইট গুলিকে যথাস্থানে পৌঁছে দেওয়ার পর দুপুর ৩.০১ মিনিটে (EDT:Eastern daylight time) ফ্লোরিডার নাসার কেনেডি স্পেস সেন্টারের ৩৯A প্যাডে বিস্ফোরিত হয়।

falcon 9 rocket

হলিউডের অন্যতম ফ্র্যাঞ্চাইজি হান সলো পরিচালিত ‘স্টার ওয়ার্স’ এর দিন উদযাপিত হয় ৪ঠা মে, আর এই দিন উপলক্ষে স্পেসএক্স নিজস্ব ফ্যালকন নাইন সংস্করণটি চালু করে, সিনেমাটিতে থাকা জনপ্রিয় ‘মিলেনিয়াম ফ্যালকন‘ এর নাম অনুসারে। এই রকেটটি ৭০ মিটার লম্বা একটি রকেট।

আরো পড়ুন-চীনের স্পেস স্টেশন থেকে লঞ্চ করা রকেটের ধ্বংসাবশেষ আছড়ে পড়বে পৃথিবীতে, কিন্তু কোথায়?

এই বছরের ১৩ তম উৎক্ষেপণ ছিল এটি। যেখানে লিফ্টঅফের প্রায় নয় মিনিট পর রকেটের প্রথম অংশটি পৃথিবীতে ফিরে আসে। এই অংশটি স্পেসএক্সের ড্রোন জাহাজ (যেটির নাম: অফকোর্স আই স্টিল লাভ ইউ)-এ অবতরণ করে এবং নবম তম অবতরণ সম্পন্ন করে।

স্পেসএক্স এর এই ৬০টি স্যাটেলাইট লঞ্চ আসলে বিশাল এক পরিকল্পনারই অংশ। তাদের লক্ষ্য আগামী কয়েক বছরের মধ্যে পৃথিবীর কক্ষপথে স্যাটেলাইট উপগ্রহ দ্বারা স্টারলিঙ্ক তৈরি করা। স্পেসএক্সের এই পরিকল্পনা সফল করার জন্য তাদের নিজস্ব প্রায় ১৩ টি রকেট লঞ্চ করেছে এখনো পর্যন্ত। যার সবকটি তাদের নিজস্ব স্টারলিঙ্ক স্যাটেলাইটগুলো বহন করে নিয়ে গেছে মহাকাশে। কোম্পানিটি বর্তমানে ১৪৪০টি ব্রডব্যান্ড স্যাটেলাইটের সাহায্যে সারা বিশ্বে ইন্টারনেট পরিষেবা পাঠানোর প্রস্তুতি নিচ্ছে।

Leave a Reply