কানাডায় প্রবল তাপ প্রবাহের কারণ? প্রায় ৫০°c। ৫০০ লোকের মৃত্যু

কানাডা: উত্তর আমেরিকা মহাদেশের কানাডায় হঠাৎই অস্বাভাবিক তাপমাত্রা বৃদ্ধি এবং তাপপ্রবাহ চলছে ২ জুলাই থেকে। কিন্তু কেন এই হঠাৎ তাপমাত্রা বৃদ্ধি? কি কারণ রয়েছে এর পেছনে? এই বিষয়েই আলোচনা করা হলো। কানাডায় প্রবল তাপপ্রবাহের কারণে নাজেহাল অবস্থা সেখানকার লোকেদের। বিশেষ করে বাচ্চাদের ও বয়স্ক লোকেদের যাদের ইমিউনিটি শক্তি দুর্বল, তাদেরকে বেশি সমস্যায় পড়তে হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম অনুসারে এখনো পর্যন্ত কানাডায় তাপ প্রবাহের কারণে প্রায় ৫০০ লোকের মৃত্যু হয়েছে। এই মৃত্যু বেশিরভাগ ঘটেছে কানাডার ব্রিটিশ কলম্বিয়া অঞ্চলে। হসপিটাল এর রিপোর্ট অনুযায়ী এই সমস্ত লোকদের মৃত্যুর কারণ রূপে তাপ প্রবাহকেই উল্লেখ করা হয়েছে। কানাডার সরকার সেখানকার আবহাওয়া বিভাগ কে এই বিষয়ে তদন্ত করার নির্দেশ দিয়েছে। কানাডার এই তাপপ্রবাহ আশেপাশের অন্যান্য দেশেও প্রভাব ফেলেছে।

আরো পড়ুন- ইজিপ্টের এক মমির সিটি স্ক্যান করা হলো। কি হলো তারপর

২৯ জুন, মঙ্গলবার কানাডায় আবহাওয়া দপ্তরের দাঁড়া সর্বোচ্চ তাপমাত্রা নথিভূক্ত হয়েছে ৪৯.৬° সেলসিয়াস। কানাডার সরকার সেখানকার লোকেদের সমস্ত রকম সর্তকতা অবলম্বন করতে বলেছে, বেশি করে জল খাওয়া, অযথা ঘরের বাইরে না বেরোনো, শীতল ঘরে থাকা ইত্যাদি। এছাড়া কানাডার বিভিন্ন জায়গায় ‘শীতল কেন্দ্র’ তৈরি করা হয়েছে জনগণের সুবিধার্থে।

কানাডায় তাপ প্রবাহের কারণ

‘বৈশ্বিক উষ্ণতা’ (Global Warming) কানাডায় এই তাপপ্রবাহ প্রধান কারণ হিসেবে মনে করা হচ্ছে। কানাডার আবহাওয়া দপ্তর ব্রিটিশ কলম্বিয়া, অ্যালাবারটা, সাসকেতচেওয়ান, মানিতোবা, ইউকোন অঞ্চল গুলিকে সর্তকতা জারি করেছে। এই তাপপ্রবাহের কারণে কানাডায় স্কুল, কলেজ বন্ধ রাখা হয়েছে।

Leave a Reply