বৃহস্পতি গ্রহের প্রবল ঝড়ের রহস্য উদঘাটন করবে এই ছবি, প্রকাশ করল নাসা হাবল

বিজ্ঞানীরা বৃহস্পতি গ্রহের এক আশ্চর্য ছবি তুলেছে পৃথিবী থেকে। যে ছবি বিজ্ঞানীদের সাহায্য করবে এই গ্রহের প্রবল ঝড়ের কারণ খুঁজতে। বৃহস্পতি গ্রহের নতুন এই ছবিটি তোলা হয়েছে এক বিশেষ কৌশলে। পৃথিবী থেকে ছবিটি তোলে international Gemini Observatory এবং ছবিটি এখনো পর্যন্ত পৃথিবী থেকে তোলা বৃহস্পতির সবচেয়ে সেরা ইনফ্রারেট ছবি।

বিজ্ঞানীরা মহাকাশে থাকা হাবল টেলিস্কোপ দ্বারা গৃহীত গ্রহটির অন্যান্য ছবি গুলির সাথে জেমিনি অবজারভেটরির ছবিটি একত্রিত করেছেন এটা দেখার জন্য যে বৃহস্পতি গ্রহের ঝড় ও বজ্রপাত সৃষ্টি হওয়ার পিছনে কারণ গুলো কি কি। এবং এই ঝড়-বৃষ্টির সুত্রপাত জল ও বরফ দ্বারা সৃষ্ট মেঘের জন্য হয় কি না।

ছবিটির সাহায্যে বিজ্ঞানীরা আরও দেখতে পেয়েছেন যে বৃহস্পতি গ্রহের গ্রেট রেড স্পট এ থাকা কালো দাগ গুলি আসলে মেঘের আস্তরণের উপরে হওয়া বিশাল ছিদ্র, এগুলি কোন গহ্বর নয়।

আরো পড়ুন-শতাধিক গ্যালাক্সিগুচ্ছ: এক আশ্চর্য ছবি শেয়ার করল নাসা, দেখুন সেই ছবি

ছবিটি একদিনে তৈরি হয়নি। দীর্ঘ তিন বছর একটানা পর্যবেক্ষণের পড়ে ছবিটি সামনে এসেছে বিজ্ঞানীদের। পৃথিবী থেকে গৃহীত এই ছবির সাথে তারা হাবল টেলিস্কোপ এবং জুনো স্পেসক্রাফট এর সাহায্য নেবেন আগামী দিনে। যাতে বৃহস্পতি গ্রহের এই অনবরত ঝড়ের রহস্য তারা ভেদ করতে পারে।

বিজ্ঞানীরা যে কৌশলে ছবিটি তুলেছেন সেটিকে বলা হয় লাকি ইমেজিং (Lucky Imaging)। যদিও পৃথিবী থেকে তোলা ছবি গুলি বায়ুমণ্ডলের কারণে স্পষ্ট হয়না যার জন্য ছবিটিকে পরিশোধন বা ফিল্টার করে আরো পরিষ্কার করা হয়েছে।

Leave a Reply