বিশ্বমানের গান্ধী নগর রেলস্টেশন। 5 স্টার হোটেল, পার্কিং ব্যবস্থা, দেখুন আর কি কি সুবিধা রয়েছে

গান্ধী নগর রেলস্টেশন: ভারতের গুজরাট রাজ্যের রাজধানী হল গান্ধীনগর, আর এই শহরের প্রধান রেল স্টেশন হল গান্ধী নগর রেলস্টেশন। উন্নত প্রযুক্তিতে তৈরি এই রেল স্টেশন ভারতের এয়ারপোর্ট এর তুলনায় কিছু কম না। ১৬ জুলাই ২০২১ স্টেশন উদ্বোধন করা হয়েছে ভারতের মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির দ্বারা। ২০১৭ সালের জানুয়ারি মাসে এই স্টেশনটির পুননির্মানের কাজ শুরু হয়।

এটি দেশের একমাত্র রেলস্টেশন যার উপর 5-স্টার হোটেল নির্মাণ করা হয়েছে। এছাড়া যাত্রীদের এয়ারপোর্টের মত সুবিধা দেওয়ার জন্য অপেক্ষা গৃহ, ৩ টি লিফট, ২ টি চলন্ত সিঁড়ি, থিম বেস আলোকসজ্জা উপলব্ধ রয়েছে। বর্তমানে এই রেল স্টেশনে মোট তিনটি প্লাটফর্ম তৈরি করা হয়েছে এবং ১ টি নির্মাণকার্য চলছে। এছাড়া প্রত্যেকটি প্লাটফর্মে যাতায়াতের সুবিধার জন্য সাবওয়ের নির্মাণ করা হয়েছে।

গান্ধী নগর রেলস্টেশন

সৌন্দর্য ও পরিষ্কার পরিচ্ছন্ন বেশি গুরুত্ব দেওয়া হয়েছে গান্ধীনগর ক্যাপিটাল রেলওয়ে স্টেশনে। ঝুলন্ত লাইট, দেওয়ালে বাগানের নির্মাণ ও স্টেশন চত্বর সবুজায়নের প্রতি গুরুত্ব দেওয়া হয়েছে। এছাড়া রয়েছে বাচ্চাদের খাবার স্থান, প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, বিশেষ প্রার্থনা কক্ষ, বিশ্রামের জন্য হলঘর ইত্যাদি।

গান্ধীনগর রেলস্টেশনে পার্কিং ব্যবস্থা রয়েছে। প্রায় ১৩০ টি চার চাকার গাড়ি, ১২০ টি মোটরসাইকেল, ৪০ টি তিন চাকার গাড়ির থাকবার মত বিশেষ জায়গা নির্মাণ করা হয়েছে। যাত্রীদের সুবিধার জন্য ছোট দোকান স্টল, wifi, সব মিলিয়ে মোট ৬০০ টি বসার জায়গা নির্মাণ করা হয়েছে।

গান্ধী নগর রেলস্টেশন এর কিছু তথ্য:-

এটি ভারতের প্রথম রেল স্টেশন যার উপর 5-স্টার হোটেল নির্মাণ করা হয়েছে। সেই কারণে আপনারা এই স্টেশনটিকে 5-স্টার রেলস্টেশনও বলতে পারেন। এই 5-স্টার হোটেলে মোট ৩১৮ টি কক্ষ রয়েছে। হোটেলটি মাটি থেকে প্রায় ৬৫ মিটার উঁচু ফলে এই হোটেল থেকে আপনি স্টেশন, ডান্ডি কুটির, মহাত্মা মন্দির ও গান্ধীনগর শহরের এক অসাধারণ সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

গান্ধী নগর রেলস্টেশন

5-স্টার হোটেল টি প্রায় ৭৪০০ বর্গমিটার অঞ্চল জুড়ে রয়েছে, যার নির্মাণ খরচ হয়েছে ৭৯০ কোটি টাকা। গান্ধীনগর রেলস্টেশনের পুননির্মাণ করতে খরচ হয়েছে প্রায় ৭২ কোটি টাকা। স্টেশনটির নির্মাণ গান্ধীনগর রেল ও উর্বান ডেভলপমেন্ট অথরিটি দ্বারা করা হয়েছে।

১২৩ টি 5-স্টার রেল স্টেশন:-

তবে শুধুমাত্র গান্ধীনগর নয় সারা ভারতজুড়ে এরকম মোট ১২৩ টি 5-স্টার রেলস্টেশনের নির্মাণ করা হবে এবং যার কাজ ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে। এই প্রোজেক্টের জন্য মোট ৫০ হাজার কোটি টাকা খরচ করা হবে।

গান্ধী নগর রেলস্টেশন

কোটি কোটি টাকা দিয়ে যে রেল স্টেশন গুলি নির্মাণ করা হচ্ছে সেগুলো যাতে নির্মাণ হওয়ার ৫ বছর পরও একই রকম ভাবে সৌন্দর্য বজায় রাখতে পারে সেই দায়িত্ব আমাদেরই। কারণ পূর্বেও বহু টেশন দেখা গেছে নির্মাণের পর জনগণের সান্নিধ্যে আসতেই আবারও পুরনো চেহারায় ফিরে এসেছে। থুতু, পানের পিক, প্লাস্টিক, ময়লা যাতে আমরা সঠিক স্থানে ফেলি সেগুলির দিকে আমাদের নজর দিতে হবে তবেই 5-স্টার স্টেশনের উজ্জ্বলতা বজায় থাকবে।

[Disclaimer- এই পোস্টে ব্যবহৃত সমস্ত ছবি ‘Indian Railway Stations Development’ টুইটার অ্যাকাউন্ট থেকে সংগৃহীত। (All the images credit goes to Indian railway)]

Leave a Reply