প্রোফাইল পিকচার দেখতে পারবেন কেবল পছন্দের কন্টাক্ট, হোয়াটসঅ্যাপের নয়া আপডেট

হোয়াট্সঅ্যাপ তার ইউজারদের কথা মাথায় রেখে আবারও নিয়ে আসতে চলেছে নতুন আরেকটি আপডেট। ইউজারদের প্রাইভেসি বা নিরাপত্তার কথা মাথায় রেখে প্রতিনিয়ত হোয়াটসঅ্যাপ নতুন নতুন আপডেট গুলি যুক্ত করে চলেছে তাদের অ্যাপ্লিকেশনে। সম্প্রতি পাওয়া একটি খবর অনুযায়ী হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে থাকতে চলেছে এমন একটি ফিচার, যে ফিচার এর সাহায্যে ইউজাররা নির্দিষ্ট কন্টাক্ট থেকে তাদের প্রোফাইল ফটোগুলি লুকিয়ে রাখতে পারবেন। চলুন হোয়াটসঅ্যাপের নতুন আপডেট সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

বর্তমানে হোয়াটসঅ্যাপ ইউজাররা তাদের প্রোফাইল ফটো সুরক্ষিত রাখার জন্য কেবল তিনটি অপশন-ই ব্যবহার করতে পারেন। যেগুলো হলো ‘নবডি’- অর্থাৎ প্রোফাইল ফটো কেউই দেখতে পারবেন না। দ্বিতীয় টি হল ‘মাই কন্টাক্ট’- যার সাহায্যে ইউজাররা তাদের কন্টাক্ট লিস্ট ছাড়া অন্য কাউকে প্রোফাইল ফটো দেখার অধিকার দেন না। এবং তৃতীয়টি হলো ‘এভরিওয়ান’- যেখানে আপনার হোয়াটসঅ্যাপের প্রোফাইল ফোটো সকলে দেখতে পারবেন, তাদের কাছে আপনার কন্টাক্ট নম্বর সেভ থাকুক বা না থাকুক।

এই সমস্যা দূর করতেই হোয়াটসঅ্যাপ তাদের নতুন আপডেট আনতে চলেছে। WaBetaInfo এর রিপোর্ট অনুযায়ী তিনটি অপশনের সাথে আরও একটি নতুন অপশন যুক্ত করতে চলেছে তারা। চতুর্থ এই অপশনটি হবে ‘মাই কন্টাক্ট এক্সেপ্ট…‘। এই সেটিংটির সাহায্যে নির্দিষ্ট কন্টাক্ট গুলিকেই নিজের প্রোফাইল ফটো দেখাতে সক্ষম হবেন ইউজাররা। যে সমস্ত ইউজারদের প্রোফাইল ফটো আপনি দেখাতে চান না তাদেরকে আলাদা ভাবে বেছে নেওয়া যাবে। তবে এই সেটিংটি বর্তমানে ডেভলপমেন্টের পর্যায়ে রয়েছে। আগামী বিটা ভার্সন এর আপডেট নতুন এই আপডেটটি দেখতে পাওয়ার সম্ভাবনা আছে।

আরো পড়ুন-হোয়াটসঅ্যাপ multi-device ফিচার, নয়া ফিচার সম্পর্কে জানুন বিস্তারিত

হোয়াটস্যাপ-এর এই সেটিংটি চালু করতে হলে প্রথমেই যেতে হবে সেটিংস অপশনে। এর পরবর্তী ধাপ হবে প্রাইভেসি। প্রাইভেসি থেকে প্রোফাইল ফটো অপশনটি বেছে নেওয়ার পরে ‘মাই কন্টাক্ট এক্সেপ্ট’ অপশন থেকে বেছে নিতে হবে। অপশনটি চালু করা মাত্রই সেখানে সমস্ত কন্টাক্ট এর তালিকা পেয়ে যাবেন। তালিকা থেকে বাদ দিতে পারবেন নির্দিষ্ট কন্টাক্ট, যাদেরকে আপনি নিজের প্রোফাইল ফটো দেখাতে চান না। তবে বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী এক্ষেত্রে শুধু প্রোফাইল ফটোই নয়, লাস্ট সিন এর ক্ষেত্রেও এই ধরনের অপশন যুক্ত হতে পারে।

“প্রোফাইল পিকচার দেখতে পারবেন কেবল পছন্দের কন্টাক্ট, হোয়াটসঅ্যাপের নয়া আপডেট”-এ 1-টি মন্তব্য

Leave a Reply