2026 ফুটবল বিশ্বকাপ কোথায় হবে

2026 ফুটবল বিশ্বকাপ কোথায় হবে: ২০২৬ ফিফা ফুটবল বিশ্বকাপ কোথায় হবে, মোট কয়টি দল অংশগ্রহণ করবে ২০২৬ বিশ্বকাপে, কোন ফরম্যাটে খেলা হবে, ইত্যাদি বিষয় বিস্তারিত আলোচনা করব। ২০২২ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল কাতারে। যেখানে বিশ্বের অন্যতম জনপ্রিয় দল আর্জেন্টিনা ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপ জয় লাভ করে। ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ চলাকালীন ফিফার সমস্ত সদস্যরা ভবিষ্যতের বিশ্বকাপ গুলি কোন দেশে আয়োজিত হবে তার সিদ্ধান্ত নেন। যেখানে ফুটবল ফেডারেশনের সমস্ত সদস্যরা মিলে ভোট প্রদান করে, যে দেশ যত বেশি ভোট পায় সেই দেশ সংশ্লিষ্ট বিশ্বকাপ আয়োজন করে।

2026 ফুটবল বিশ্বকাপ কোথায় হবে

2026 ফুটবল বিশ্বকাপ কোথায় হবে

২০২৬ সালে ২৩ তম ফুটবল বিশ্বকাপ আয়োজিত হবে কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোতে। এই তিনটি দেশ মিলিয়ে ২০২৬ সালের বিশ্বকাপ আয়োজন করবে। অন্যান্য বিশ্বকাপের তুলনায় এই বিশ্বকাপে অংশগ্রহণকারী দলের সংখ্যা বেশি, ৪৮ টি। তথ্য অনুযায়ী ৪৮ টি দলকে মোট ১৬টি গ্রুপে ভাগ করা হবে। অর্থাৎ প্রত্যেক গ্রুপে তিনটি করে দল থাকবে যেখান থেকে সেরা দুই দল পরবর্তী নকআউট পর্বের জন্য কোয়ালিফাই করবে। সেরা ৩২ টি দল পরবর্তী নকআউট পর্বগুলিতে অন্যান্য বিশ্বকাপের মত এগিয়ে যাবে।

2026 ফুটবল বিশ্বকাপের তারিখ, সময়

১১ জুন থেকে ২০ জুলাই ২০২৬ পর্যন্ত চলবে সমগ্র ফিফা ফুটবল বিশ্বকাপ, যা আয়োজিত হবে মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার বিভিন্ন শহরে।

অতিরিক্ত দল অংশগ্রহণ করলেও বিশ্বকাপের সময়সীমা বাড়ানো হয়নি মোট ৩২ দিনের মধ্যে সমগ্র ফুটবল বিশ্বকাপ সম্পূর্ণ হবে। ২০২৬ বিশ্বকাপের মোট ম্যাচ সংখ্যা ৮০ টি। আয়োজকদের হওয়ার কারণে এই তিনটি দেশের দল সরাসরি বিশ্বকাপের যোগ্যতা অর্জন করেছে তবে এখনো পর্যন্ত ২০২৬ ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জনের মানদণ্ড নির্ধারিত করা হয়নি।

২০২৬ ফিফা ফুটবল বিশ্বকাপের জন্য ভোটদান প্রক্রিয়া

ফুটবল বিশ্বকাপের স্থান ঠিক করার জন্য ফিফা সদস্য দেশগুলি ভোট প্রদান করে। 2026 ফুটবল বিশ্বকাপের জন্য মোট তিনটি স্থান নির্ধারিত ছিল যেগুলি হল,

  1. মার্কিন যুক্তরাষ্ট্র, মেক্সিকো, কানাডা
  2. মরক্কো
  3. ইরান

ফিফার ১৩৪ টি দেশ প্রথম তিনটি দেশকে ভোট প্রদান করে, ৬৬ টি ভোট প্রায় মরক্কো কিন্তু ইরানের খাতায় একটি ভোট পড়েনি। সেই কারণে আবারো উত্তর আমেরিকায় ফুটবল বিশ্বকাপ আয়োজিত হতে চলেছে। আশা করা যাচ্ছে ২০২২ সালের মতো ২০২৬ সালের ফিফা ফুটবল বিশ্বকাপ অত্যন্ত আকর্ষণীয় হবে। খেলাধুলা সংক্রান্ত আর অন্যান্য খবরের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

FAQ: 2026 ফুটবল বিশ্বকাপ কোথায় হবে

বর্তমান ফিফার প্রেসিডেন্ট কে?

জিয়ান্নি ইনফান্তিনো হলেন বর্তমান ফিফার প্রেসিডেন্ট।

২০৩০ বিশ্বকাপ ফুটবল কোথায় হবে?

স্পেন, পর্তুগাল ও মরক্কো এই তিনটি দেশের মধ্যে ২০৩০ ফুটবল বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা রয়েছে।

২০২৬ ফুটবল বিশ্বকাপে কয়টি দেশ অংশগ্রহণ করবে?

৪৮ দেশ প্রথম বারের জন্য ফিফা ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করবে।

ফিফার সদর দপ্তর কোথায় অবস্থিত?

সুইজারল্যান্ড এর ফিফার সদর দপ্তর রয়েছে।

ফিফার বর্তমান সদস্য পদ সংখ্যা কত?

২১১ দেশ বর্তমানে ফিফার সদস্য রয়েছেন।

Leave a Reply