ভুবনেশ্বর কবে ৯০ একরের এক জমি বনাঞ্চল তৈরীর জন্য

সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী উড়িষ্যার রাজ্যের রাজধানী ভুবনেশ্বর ৯০ একরের একটি জমি পাবে এ বছরের শেষে যার নাম আনন্দ ভ্যান। যেখানে সাধারণ মানুষ ট্র্যাকিং ও সাইকেলিং করতে পারবে। শংকরপুর মৌজার কাছাকাছি এই জায়গাটি ভুবনেশ্বর ডেভেলপমেন্ট অথরিটির দ্বারা ওড়িশা মাইনিং কর্পোরেশনের সহায়তায় শহর ফরেস্ট ডিভিশনের দ্বারা প্ল্যান করা হয়েছে।

এই বনাঞ্চলটি তৈরি হলে একটি আনন্দ ভ্যান নামে পরিচিত হবে। মানুষ এখানে জঙ্গলের অভিজ্ঞতা ছাড়াও বিভিন্ন বন্যপ্রাণী দেখতে পাবে। এই আনন্দ ভ্যানে একটি প্রাকৃতিক বাস্তুতন্ত্র তৈরি করা হবে উদ্ভিদের বাঁচার জন্য এছাড়া বিভিন্ন ঔষধি গাছ লাগানো হবে। শহর বিভাগীয় বন কর্মকর্তা বলেছেন এখানে প্রায় ২৫০ এর বেশি বিভিন্ন ধরনের উদ্ভিদ লাগানো হবে। ফলে পাখি কাঠবিড়ালি এই ধরনের প্রাণীকে বনের মধ্যে আটকে রাখতে সাহায্য করবে ও এই মিনি ফরেস্টের মধ্যে একটি জলাশয় তৈরি করা হবে।

আরো পড়ুন- Auto Expo 2023: এবছরের সেরা লুকের চোঁখ ধাঁধানো গাড়িগুলি দেখুন একনজরে

৯০ একরের এই জমিটিকে একটি রাস্তা দ্বারা দুই ভাগে ভাগ করা হবে এবং ভেতরে ফুট ওভার ব্রিজ তৈরি করা হবে। ওভারব্রিজ তৈরি ছাড়া বনের ভেতরে কোন প্রকার কংক্রিটের সরঞ্জাম ব্যবহার করা হবে না। এছাড়া বনের মধ্যে সাইকেল চলার মত রাস্তা রাখা হবে, বনটি তৈরিতে প্রায় ১৫ কোটি টাকা তহবিলে পাওয়া যাবে। এছাড়া প্রতিবছর রক্ষণাবেক্ষণের জন্য ২ কোটি টাকা করে বরাদ্দ হবে এই বনের পেছনে।

Leave a Reply