পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু, যার আকার স্ট্যাচু অফ লিবার্টির দ্বিগুণ

আবারও এক ভয়ঙ্কর খবর পাওয়া গেল নাসা-এর তরফ থেকে। মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা সাবধান করলো পৃথিবীবাসীকে। প্রস্তুত হতে বলেছে ২২শে ফেব্রুয়ারির জন্য। পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু যার আকার স্ট্যাচু অফ লিবার্টির দ্বিগুণ।

ন্যাশনাল অ্যারোনটিক্স স্পেস অ্যাডমিনিস্ট্রেশন ( নাসা )-এর তরফ থেকে জানানো হয়েছে বিশাল আকারের গ্রহাণু আগামী 22শে ফেব্রুয়ারি পৃথিবীর কাছ থেকে চলে যাবে যদিও তারা আশ্বাস দিয়েছেন এটির পৃথিবীতে আছড়ে পড়ার কোন সম্ভাবনা নেই।

আরো পড়ুন-সূর্য থেকে পৃথিবী দেখতে কেমন ESA-এর মহাকাশযান থেকে সেই ভিডিও তুলল নাসা

এই গ্রহাণুটি যখন পৃথিবীর পাশ কাটিয়ে যাবে তখন গ্রহাণু ও পৃথিবীর মাঝে দূরত্ব থাকবে ৩০ হাজার মাইল। আর এতটা নিকট দিয়ে এটি চলে যাবার কারণে এটিকে NEO (Near Earth Object) বলেছেন নাসার বিজ্ঞানীরা। গ্রহাণুটির আকার স্ট্যাচু অফ লিবার্টির আকারের চেয়ে প্রায় দ্বিগুণ বেশি। প্রায় ২১৩ মিটার লম্বা গ্রহাণুর নাম ‘2020 XU6‘।

আরো পড়ুন- সূর্য থেকে পৃথিবী দেখতে কেমন ESA-এর মহাকাশযান থেকে সেই ভিডিও তুলল নাসা

নাসা-এর তরফ থেকে আরো জানানো হয়, এই গ্রহাণুটির গতিবেগ প্রতি ঘণ্টায় ৩০ হাজার ২৮০ কিলোমিটার। এটির গতি এত বেশি যে মাত্র এক ঘণ্টার মধ্যেই এটি পৃথিবীতে সম্পূর্ণ প্রদক্ষিণ করে আসতে পারবে। যদিও এটি পৃথিবীতে এসে পৌঁছাবে না, তা সত্ত্বেও বিজ্ঞানীরা সাবধান করেছেন সকলকে। তারা আরো বলেন এই ধরনের গ্রহানুর বাসস্থান মঙ্গল ও বৃহস্পতির মাঝে যে asteroid belt আছে সেখানে। আর পৃথিবীর পার্শ্ববর্তী বেশিরভাগ গ্রহাণু সেখান থেকে ছুটে আসছে পৃথিবীর দিকে। যদিও প্রায় ১৮ হাজার গ্রহাণু রয়েছে সেখানে তবে তার মধ্যে মাত্র ১৮০০ গ্রহাণু বিপদজনক। যার বেশিরভাগই পৃথিবীতে তেমন কোন ক্ষতি করতে পারবেনা।

“পৃথিবীর দিকে ধেয়ে আসছে গ্রহাণু, যার আকার স্ট্যাচু অফ লিবার্টির দ্বিগুণ”-এ 1-টি মন্তব্য

Leave a Reply