নাসাকে টেক্কা দিতে স্পেস স্টেশনে ৩ জন মহাকাশচারী পাঠালো চিন

ফের আরেকবার রেকর্ড গড়লো চিন। মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র নাসাকে টেক্কা দিয়ে শনিবার ভোরে প্রথম মহিলা নভশ্চরের নেতৃত্বে তিন জনের একটি মহাকাশচারীর দল অসম্পূর্ণ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পাঠালো চিন। এই তিনজন মহাকাশচারী আগামী ছয় মাস সেখানেই থাকবেন। চীনের স্পেস স্টেশনে চারটি পরিকল্পিত ক্রু-মিশনের মধ্যে এটি দ্বিতীয় মিশন। চীনের এই অভিযান শেষ হবে ২০২২ সালের শেষের দিকে।

চায়না ম্যানড স্পেস প্রোগ্রাম এর মুখপাত্র লিন শিকিয়াং জানান শেনঝো-১৩ মহাকাশযানে করে শনিবার সকাল ০০.২৩ মিনিটে মহাকাশের উদ্দেশে রওনা দেন তারা। চারজন মহাকাশচারীর মধ্যে ছিলেন ওয়াং ইয়াপিং (৪১), ঝাই ঝিগাং (৫৫), ইয়ে গুয়াংফু (৪১)। লিন জানান এই মিশনের কমান্ডার ৫৫ বছর বয়সী ঝাই ঝিগাং ১৯৯০ সালে চীনের প্রথম মহাকাশচারীর প্রশিক্ষণার্থী ছিলেন। একটি সাংবাদিক বৈঠকে ঝাই বলেছেন “আমরা শারীরিক ও মানসিক সমস্যার পাশাপাশি সকল সমস্যার মুখোমুখি হতে প্রস্তুত”।

আরো পড়ুন-লালগ্রহের Jezero Crater নিয়ে নয়া তথ্য আবিষ্কার করলো পারসিভেরান্স

এই অভিযানের মূল উদ্দেশ্য হলো চীনের নতুন স্পেস স্টেশনটির তদারকি করা। গত কয়েক বছর ধরেই চিন তাদের স্পেস স্টেশনের উপরে বিভিন্ন রকম পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন। গত এপ্রিল মাসে স্পেস স্টেশনের নির্মাণ কাজ শুরু হয়। চীনের মহাকাশ গবেষণা কেন্দ্র দারা নির্মিত তিনটি মডিউলের সবচেয়ে বড় মডিউল তিয়াংগ। বর্তমানে এটির উপর কাজ করছেন মহাকাশচারীরা।

“নাসাকে টেক্কা দিতে স্পেস স্টেশনে ৩ জন মহাকাশচারী পাঠালো চিন”-এ 1-টি মন্তব্য

Leave a Reply