রেকর্ড ভাঙল পৃথিবীর ঘূর্ণন গতি, কপালে চিন্তার ভাঁজ বিজ্ঞানীদের

রেকর্ড ভাঙল পৃথিবীর ঘূর্ণন গতি: পৃথিবী নিজেই নিজের রেকর্ড ভাঙলো চলতি বছরের জুলাই মাসে। নিজের কক্ষপথে প্রদক্ষিণ করতে ১.৫৯ মিলিসেকেন্ড কম সময় নিয়ে এই রেকর্ড গড়লো আমাদের গ্রহ।

সৌরজগতের সবচেয়ে বড় নক্ষত্র সূর্যের চারিপাশে আমাদের পৃথিবীর প্রদক্ষিণ করে চলেছে, যা আমরা জানতে পেরেছিলাম বিজ্ঞানী কোপার্নিকাসের গবেষণার মাধ্যমে। তবে সম্প্রতি পৃথিবীর সূর্যের চারিপাশে ঘুরে চলা এই ঘূর্ণনের উপরেই এক চাঞ্চকর তথ্য পেয়েছেন বিজ্ঞানীরা যা তাদের কপালে চিন্তার ভাঁজ ফেলেছে। বিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবী তার নিজের কক্ষপথে ঘুরতে সময় নেয় ২৪ ঘন্টা বা ১ পার্থিব দিন। সম্প্রতি পৃথিবী নিজ কক্ষপথে প্রদক্ষিনের এই সময়ের রেকর্ডকেই ভেঙে দিয়েছে, অর্থাৎ নিজ কক্ষপথে প্রদক্ষিণ করতে পৃথিবী ২৪ ঘন্টারও কম সময় নিয়েছে।

সম্প্রতি এই ঘটনা থেকে বিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবীর ঘূর্ণনের সময় পূর্বের তুলনায় বেড়ে গিয়েছে অর্থাৎ পৃথিবী সবচেয়ে ছোট দিনের রেকর্ড গড়ে ফেলেছে। তবে অনেকের মনে এই প্রশ্ন জেগেছে ২৪ ঘন্টার আগেই যদি দিন শেষ হয়ে যায় তাহলে কি হবে? বিজ্ঞানীরা জানাচ্ছেন যদি এমন চলতে থাকে তবে আগামী দিনে লিপ সেকেন্ডেরও প্রবর্তনের দিকে এগিয়ে যাবে পৃথিবী এবং আমাদের সকলের সময়ের হিসাব ওলট-পালট হয়ে যাবে।

ঘটনাটি ঘটেছে গত জুলাই মাসের ২৯ তারিখ, ঐদিন পৃথিবী ২৪ ঘন্টারও কম সময়ে নিজ কক্ষপথে একবার প্রদক্ষিণ করেছে। বিজ্ঞানীরা বলেছেন ওই দিন পৃথিবীতে ২৪ ঘন্টা সময় অতিবাহিত হয়েছে ১.৫৯ মিলিসেকেন্ডেরও কম সময়ে। অর্থাৎ কত ২৯ শে জুলাই পৃথিবী সবচেয়ে ছোট দিন হিসেবে স্বীকৃতি পেয়েছে। এর পূর্বে এই রেকর্ডটি ছিল ২০২০ সালের ১৯শে জুলাই। ঐদিন পৃথিবী ২৪ ঘন্টা সময় অতিবাহিত করেছে ১.৪৭ মিলিসেকেন্ড কম সময়ের মধ্যে।

আরো পড়ুন -সবচেয়ে প্রাচীনতম গ্যালাক্সির ছবি, ধরা পরল জেমস ওয়েব টেলিস্কোপ-এর লেন্সে

ইসরো (ISRO)-এর মহাকাশবিজ্ঞানীরা জানিয়েছেন পৃথিবী যদি তার প্রদক্ষিণের গতি বাড়িয়ে ফেলে তবে পরের বছরও ওই গতিতেই ঘুরতে থাকে গ্রহ। তবে এইভাবে দিনের সময় কমতে থাকায় এবং পৃথিবীর হঠাৎ এমন ভাবে ঝড়ে ঘুরতে থাকার কারণ কি সে বিষয়ে কোনো স্পষ্ট সিদ্ধান্তে বিজ্ঞানীরা আসতে পারেন নি। তবে তারা জানিয়েছেন এই ধরনের ঘটনা ঘটতে পারে বিভিন্ন কারণে যেমন মহাসাগরের জোয়ার-ভাটা, জলবায়ুর পরিবর্তন ইত্যাদি। পৃথিবীর ঘূর্ণন গতি বাড়িয়ে দিতে পারে এই ধরনের ঘটনা গুলি।নিজ কক্ষপথে পৃথিবীর গতির এহেন পরিবর্তন বিজ্ঞানমহলে বেশ বড় চিন্তার কারণ হয়ে দেখা দিচ্ছে।

“রেকর্ড ভাঙল পৃথিবীর ঘূর্ণন গতি, কপালে চিন্তার ভাঁজ বিজ্ঞানীদের”-এ 2-টি মন্তব্য

Leave a Reply