বিশ্বের সবচেয়ে বড় ব্যক্তিগত লস ইলন মাস্কের, গিনিস ওয়ার্ল্ড রেকর্ড

গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম তুললেন ইলন মার্ক্স। তবে এবার একটু অন্যভাবে, কোনো নতুন প্রযুক্তি বা সফলতার জন্য গিনিস বইতে নাম ওঠেন। বরং বিশ্বের সবচেয়ে বড় ব্যক্তিগত লসের কারণে গিনিস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে তার নাম উঠেছে।

ইলন মাস্কের এই সবচেয়ে বড় লসের পিছনে রয়েছে টেসলা কোম্পানির স্টক। ২০২১ সালের নভেম্বর মাসে ইলন মাস্কের মোট নেটওয়ার্থ ছিল ৩২০ বিলিয়ন ডলার। বর্তমান জানুয়ারি মাসে তার নেটওয়ার্থ ১৩৭ বিলিয়ন ডলার। ফলে তথ্য অনুযায়ী প্রায় ২০০ বিলিয়ন ডলার ইলন মার্ক্স লস করেছে এখনো পর্যন্ত। যা এখনো পর্যন্ত বিশ্বের সবচেয়ে বড় কোন ব্যক্তিগত লসের মধ্যে ধরা হচ্ছে।

পিসলা কোম্পানি স্টকের কারণেই এই বড় পরিমাণ ক্ষতি বলে মনে করা হচ্ছে। টুইটার কোম্পানি কেনার সময় ইলন মাস্ক ৭ বিলিয়নের টেসলার স্টক বিক্রি করেছিলেন এবং তারপর ৪ ও ৩ বিলিয়নের স্টক তিনি বিক্রি করেন অর্থনৈতিক ভারসাম্য করার জন্য। এই লসের ফলে তিনি বিশ্বের এক নম্বর ধনী ব্যক্তির জায়গা থেকে সরে আসেন। বর্তমানে বিশ্বের এক নম্বর ধনী ব্যক্তির স্থানে রয়েছেন ফ্রান্সের ব্যবসায়ী বার্নার্ড আর্নল্ট, যিনি LVMH কোম্পানির মালিক।

আরো পড়ুন- Tsunami: আছড়ে পড়তে পারে সুনামি, ভয়াবহ বিপদের আশঙ্কা এই দ্বীপগুলিতে

৪৪ বিলিয়ন ডলার দিয়ে টুইটার কোম্পানি কেনার সময় তিনি বড়সড় টেসলার স্টক বিক্রি করেন। বিশেষজ্ঞদের মধ্যে ২০১০ সালে টেসলা কোম্পানির স্টক পাবলিক হওয়ার পরে এটাই সবচেয়ে বড় বিক্রি বলে মনে করা হচ্ছে। বর্তমানে তিনি বিশ্বের দ্বিতীয় সবচেয়ে ধনী ব্যক্তি যার নিচেই রয়েছেন ভারতের গৌতম আদানি। মনে করা হচ্ছে খুব শীঘ্রই গৌতম আদানি ইলন মার্ক্স কে বিট করে দ্বিতীয় স্থানে চলে যাবেন।

Leave a Reply