Garena Free Fire ব্যান করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি

পৃথিবীর কোনায় কোনায় ভিডিও গেমের জনপ্রিয়তা বেড়ে চলেছে দিনকে দিন। ছোট বালক থেকে যুবক সকলেই এখন ভিডিও গেমের প্রতি আসক্ত। পৃথিবীজুড়ে চলা মহামারীর কারণে ভিডিও গেমের আসক্তি বেড়ে গিয়েছে কয়েক গুণ। বিনোদনের অন্যতম উপাদান এই ভিডিও গেম। তবে বর্তমানে গেমের প্রতি আসক্তি যে পরিমাণ বেড়ে চলেছে তা হয়তো আগামী দিনে সমস্যার কারণ হয়ে দাঁড়াতে পারে। বর্তমানে ভারত তথা বিশ্বজুড়ে বিভিন্ন মোবাইল গেম এবং পিসি গেম গুলি জনপ্রিয়তা পেয়েছে। যার মধ্যে অন্যতম পাবজি মোবাইল, গ্যারেনা ফ্রী ফায়ার, কল অফ ডিউটি, ব্যাটেলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া, মাইনক্রাফট, ফোর্টনাইট ইত্যাদি। শুধু তরুণরাই নয় বাচ্চাদেরও এই গেম গুলির প্রতি আসক্তি বেড়ে গিয়েছে অনেক গুণ।

বর্তমানে ভারতে ভিডিও গেমের প্রতি তরুণ এবং বাচ্চাদের অতিরিক্ত আসক্তির কারণে অনেকেই ভিডিও গেমের বিরোধিতা করেন। সম্প্রতি ভারতের অন্যতম জনপ্রিয় মোবাইল গেম গ্যারেনা ফ্রী ফায়ার ভারতে সম্পূর্ণ নিষিদ্ধ করার দাবিতে আবেদন জানিয়েছেন একজন ভারতীয় বিচারক। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি লিখে আর্জি জানিয়েছেন নরেশ কুমার লাকা নামের ওই ব্যক্তি। তার দাবি ভারতে যেন পাবজি মোবাইল এর মতই গ্যারেনা ফ্রী ফায়ার গেমটিও সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়। শুধু তাই নয় আরও একটি জনপ্রিয় গেম ব্যাটেলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া গেমটিও নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন তিনি। ভারতীয় ওই বিচারক নরেশ কুমার লাকা এর মতে এই ধরনের ভিডিও গেম গুলি তরুণ প্রজন্মের উপরে খারাপ প্রভাব ফেলছে। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে তিনি জানিয়েছেন তিনি দুই সন্তানের পিতা এবং এই ধরনের গেম গুলির ফলে কী ধরনের ক্ষতি হতে পারে সে বিষয়েও তিনি তুলে ধরেছেন তার চিঠিতে।

যেহেতু নরেশ কুমার একজন বিচারক সে ক্ষেত্রে তিনি চীনের আইন তুলে ধরেছেন তার চিঠির মাধ্যমে। তিনি জানান চিনে আইন রয়েছে ১৮ বছর পর্যন্ত বয়সীরা ৯০ মিনিট গেম খেলতে পারেন এবং রাত ১০ পর্যন্তই চিনে গেম খেলার আইন আছে। ছুটির দিনগুলিতে ১৯ মিনিট সময়সীমা কে বাড়িয়ে ১৮০ মিনিট করা হয়। বিচারকের দাবি ভারতেও এই ধরনের আইন না অতি প্রয়োজনীয়। যদি এমনটা করা না হয় তবে বাচ্চাদের উপর ভিডিও গেম এর খারাপ প্রভাব পরতে পারে। এই ধরনের আসক্তি থেকে বাচ্চাদেরকে বের করে আনা কোনভাবেই সম্ভব নয়।

আরো পড়ুন-‘ব্যাটেলগ্রাউন্ড মোবাইল ইন্ডিয়া লাইট ভার্সন’ লঞ্চ করা হবেনা ভারতে! কেন?

প্রসঙ্গত উল্লেখ্য, গ্যারেনা ফ্রী ফায়ার (Garena Free Fire) ভারতের অতি জনপ্রিয় একটি মোবাইল গেম। এই গেমটি একটি ব্যাটেল রয়েল গেম। ২০১৯ সালের সবচেয়ে বেশি ডাউনলোড করা হয়েছিল গ্যারেনা ফ্রী ফায়ার গেমটি এবং এটি অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি ভার্সনে খেলা যায়।

Leave a Reply