ভিনগ্রহ থেকে আসলো রহস্যময় বার্তা! গবেষণায় বিজ্ঞানীরা পেল আশ্চর্য তথ্য

নাসা: সম্প্রতি অন্য গ্রহ থেকে একটি অতি আশ্চর্য রহস্যময় বার্তা পৃথিবীতে এসে পৌঁছে যে যা নিয়ে ইতিমধ্যে গবেষণা শুরু করে দিয়েছে বিজ্ঞানীরা। নাসা সূত্রে পাওয়া খবর অনুযায়ী মঙ্গল গ্রহ থেকে এসেছে এই রহস্যময় বার্তা। কিন্তু কারা পাঠালো এই বার্তা দেখুন বিস্তারিত।

আমাদের মহাকাশে আটটি গ্রহের মধ্যে সবচেয়ে বেশি গবেষণা করা হয়েছে মঙ্গল গ্রহকে নিয়ে। বহু স্যাটেলাইট মঙ্গল গ্রহকে বর্তমানে আবর্তন করছে এবং যেখান থেকে আমরা প্রতিনিয়ত বিভিন্ন ছবি ও গবেষণার তথ্য জানতে পারি। নাসার বিভিন্ন মিশন মঙ্গল গ্রহের মাটিকে স্পর্শ করেছে এবং সেখানকার ছবি আমরা নাসার অফিসিয়াল ইনস্টাগ্রাম একাউন্টে দেখতে পাই। ২০৩০ সালের মধ্যে মঙ্গল গ্রহে মানুষের মিশন করতে চলেছে নাসা, যা নিয়ে ইতিমধ্যে প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে।

এবার মঙ্গল গ্রহ থেকে আসলো অদ্ভুত বার্তা তবে আপনাদের উদ্দেশ্য বলে রাখি এই বার্তা কোন বাইরের জগৎ বা এলিয়ানদের থেকে আসেনি। ইউরোপের স্পেস এজেন্সি ESA পরীক্ষামূলকভাবে এই বার্তা পৃথিবীতে পাঠিয়েছে। ESA এর অরবিটার ‘এক্সোমার্স ট্রেস গ্যাস‘ এর তরফ থেকে এই সাংকেতিক পরীক্ষামূলক বার্তা পৃথিবীতে পাঠানো হয়েছে। গবেষকদের মতে এই প্রথম কোন পরীক্ষামূলক বার্তা পৃথিবীতে পাঠানো হলো যেহেতু মঙ্গল গ্রহকে নিয়ে ভবিষ্যতে আরো অনেক মিশন হতে চলেছে, সেই কারণে মঙ্গল গ্রহ থেকে সাংকেতিক বার্তা পৃথিবীতে পাঠালে সেটি কিরকম হয় সেটাই জানার উদ্দেশ্যে ESA এর বিজ্ঞানীরা এই প্রসেস করে।

আরো পড়ুন, নাসার কর্মচারীদের বেতন কত। কিভাবে নাসায় চাকরি পাওয়া যায়

পরীক্ষামূলকভাবে ২৪ মে রাত্রি ৮ টার সময় এই সাংকেতিক বার্তা পৃথিবীতে পাঠানো হয় এবং যা সফলভাবে পৃথিবীর বিজ্ঞানীরা বিশ্লেষণ করতে পেরেছে। প্রসঙ্গত ইউরোপীয় এজেন্সির এই মহাকাশযান ২০১৬ সাল থেকে মঙ্গল গ্রহকে পরিক্রমা করছে এবং যেখান থেকে তারা গুরুত্বপূর্ণ গবেষণা চালিয়ে যাচ্ছে।

এই ধরনের মহাজাগতিক শিক্ষামূলক আকর্ষণীয় খবরের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম, ইউটিউব, শেয়ারচ্যাট ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply