প্রয়াত হলেন নাসার অ্যাপোলো-১১ অভিযানের নভশ্চর মাইকেল কলিন্স, শ্রদ্ধা জানালো নাসা

প্রয়াত হলেন নাসার প্রথম চন্দ্রাভিযান অ্যাপোলো-১১ এর নভশ্চর মাইকেল কলিন্স (Michael Collins)। দীর্ঘদিন মারণ রোগ ক্যান্সের সঙ্গে লড়াইয়ের পর অবশেষে বুধবার শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রয়াণ কালে তার বয়স ছিল ৯০ বছর।

মাইকেল কলিন্স ৫২ বছর আগে হওয়া প্রথম চন্দ্র অভিযানের সকল সদস্যের মধ্যে একজন ছিলেন। কমান্ড মডিউল পাইলট হিসেবে চাঁদের কক্ষপথে ভ্রমণ করলেও চাঁদে পা রাখা হয়নি তার। চন্দ্রাভিযানের সময় তার সহ-অভিযাত্রী ছিলেন নীল আমস্ট্রং এবং এডুইন অলড্রিন

নাসার প্রথম চন্দ্র অভিযান অ্যাপোলো-১১ এ তার জায়গা হলেও চাঁদের মাটি স্পর্শ তিনি করেননি। এই অভিযানের সময় চাঁদের কক্ষপথ প্রদক্ষিণকালে তিনি কিছু সময়ের জন্য যোগাযোগ হারিয়ে ফেলেছিলেন তার সহ-অভিযাত্রি এবং নাসার কন্ট্রোল রুমের সাথে। তবে কিছু সময় পর পুনরায় যোগাযোগ স্থাপন সম্ভব হয়েছিল এবং তারা সকলেই পৃথিবীতে ফিরে আসতে পেরেছিলেন।

আরো পড়ুন- মঙ্গলের আকাশে ইনজেনুইটি এর ক্যামেরায় ধরা পরল পারসিভারেন্স রোভার, দেখুন সেই ছবি

মাইকেল কলিন্স তার প্রথম চন্দ্র অভিযান এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর সদস্য ছিলেন। বিমান বাহিনীতে তিনি একজন দক্ষ পাইলট হিসেবে সুপরিচিত ছিলেন। এরপর দুইবারের চেষ্টায় তিনি নাসার নভশ্চর হওয়ার সুযোগ পান। তিনি একটি সাক্ষাৎকারে জানিয়েছিলেন; তিনি স্বইচ্ছায় এই কঠিন পেশাটি বেছে নিয়েছেন এবং সফলও হয়েছেন। তাঁর কর্মজীবনের ১০ শতাংশ ছিল পরিকল্পনামাফিক বাকি ৯০ শতাংশ পুরোটাই তাঁর ভাগ্য।

প্রথম চন্দ্র অভিযানের সদস্য হিসেবে তাঁর প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে নাসা ইনস্টাগ্রামে একটি ছবি প্রকাশ করেছে। নাসা জানিয়েছে এই ছবিটি মাইকেল কলিন্স এর তোলা ছবি। যিনি তাঁর ক্যারিয়ারের সাত বছর নাসার একজন নভশ্চর হিসেবে কাটিয়েছিলেন।

Leave a Reply