মঙ্গল গ্রহের আকাশে নতুন রেকর্ড গড়লো নাসার ইনজেনুইটি হেলিকপ্টার

আরো একবার সকলকে চমকে দিয়ে নতুন রেকর্ড গড়লো আমেরিকান মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স এন্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। নাসার মঙ্গলযান পারসিভারেন্স রোভারের সাথেই মঙ্গল গ্রহে পাঠানো ছোট হেলিকপ্টার ইনজেনুইটি তার তৃতীয় উড়ানে গতির দিক দিয়ে নতুন রেকর্ড তৈরি করেছে। যা দেখে হতবাক বিজ্ঞান মহল। ছোট্ট এই হেলিকপ্টার মঙ্গল গ্রহের বায়ুমন্ডলে ঘণ্টায় ৪.৫ মাইল বা ২ মিটার প্রতি সেকেন্ডের গতিতে উঠতে সক্ষম হয়েছে।

আরো পড়ুন- SPACEX এর পুরনো ক্যাপসুলে করেই আন্তর্জাতিক স্পেস স্টেশনে পাঠানো হলো নতুন ক্রু মেম্বারদের

নাসার তৈরী এই ছোট্ট হেলিকপ্টার ইনজেনুইটিকে পারসিভারেন্স রোভারের সাথে মঙ্গল গ্রহে পাঠানো হয়েছিল। যেটি আগে বেশ কয়েকবার মঙ্গলের আকাশে উড়েছে। হেলিকপ্টারটি পৃথিবীর হেলিকপ্টার এর মত নয়। এটা কিছুটা ড্রোনের মতো। তবে কোনো সাধারণ ড্রোন নয়। মঙ্গল গ্রহে বায়ুমণ্ডলের উড়বার জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে এই ছোট হেলিকপ্টারটিকে। যার ওজন মাত্র ১ কিলো ৮০০ গ্রাম।

আরো পড়ুন- ২০২৪ সালে নভোচারীদের চাঁদে নিয়ে যেতে SpaceX এর সঙ্গে ২.৯ বিলিয়ন ডলারের চুক্তিবদ্ধ হলো নাসা

ছোট হলেও এই হেলিকপ্টারটিকে মঙ্গলের বায়ুমণ্ডলে উড়বার জন্যে অনেক পরীক্ষা-নিরীক্ষা ও খরচ করতে হয়েছে নাসাকে। এই ইনজেনুইটি হেলিকপ্টার তৈরি করতে খরচ হয়েছে ৮ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার। এত পরিমান খরচ এবং এতদিনের অধ্যাবসায় বিফলে যায়নি নাসার। সাথেই পৃথিবীর বাইরে অন্য একটি গ্রহের বায়ুমন্ডলের একটি হেলিকপ্টার উড়িয়ে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে তারা। নতুন নতুন রেকর্ড তৈরিতে সক্ষম হয়েছে নাসা। যা আগামী দিনে এই ধরনের মিশন গুলি করতে সাহায্য করবে প্রত্যেকটি মহাকাশ গবেষণা কেন্দ্রকে।

“মঙ্গল গ্রহের আকাশে নতুন রেকর্ড গড়লো নাসার ইনজেনুইটি হেলিকপ্টার”-এ 3-টি মন্তব্য

Leave a Reply