প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা 2023

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা 2023: বিগত বছরগুলিতে করোনাভাইরাস মহামারির কারণে ভারতের নাগরিকদের মাঝে আর্থিক বিশৃঙ্খলা তৈরি হয়েছিল, এমতাবস্থায় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে একটি নতুন যোজনা চালু করেছিলেন। যে যোজনার অধীনে সুবিধাভোগীরা বিনামূল্যে গ্যাস সিলিন্ডার পাবেন। তিন টি বিনামূল্যে গ্যাসের সিলিন্ডার দেয়ার কথা বলা হয়েছিল এই যোজনায়।

এই যোজনার অধীনে প্রধানমন্ত্রী জানিয়েছিলেন প্রত্যেকটি পরিবারকে তিনটি সিলিন্ডারের জন্য অগ্রিম হিসেবে অর্থ দেয়া হবে। সিলিন্ডারের টাকা সুবিধাবকিদের ব্যাংকের অ্যাকাউন্টের মাধ্যমে পাঠানোর কথা বলেছিলেন তিনি। এই যোজনার অধীনে বিনামূল্যে তিনটি গ্যাস সিলিন্ডার পাওয়ার জন্য কিছু নির্দেশাবলী অবলম্বন করতে বলা হয়েছিল। ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল উজ্জ্বলা যোজনা ভর্তুকি পাবার জন্য আধার কার্ডের সাথে লিংক থাকতে হবে ব্যাংক একাউন্টের।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা অধীনে বিনামূল্যে তিনটি সিলিন্ডার পাওয়া যাবে। লকডাউনের কারণে ভারত সরকার জানিয়েছিল দেশে এই অবস্থার কারণে দারিদ্র সীমার নিচে বসবাসকারীরা ভারতীয় নাগরিকরা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবেন। যে কারণে তাদের কথা মাথায় রেখে এই যোজনা চালু করেছিল সরকার।

দারিদ্র সীমার নিচে বসবাসকারী ভারতীয় নাগরিকদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার জন্য ১.৭০ লক্ষ কোটি টাকা ত্রাণ প্যাকেজ চালু করা হয়েছিল যার অধীনে দরিদ্র পরিবার, কৃষক পরিবার, শ্রমিক পরিবার মানরেগা জব কার্ড হোল্ডার, পেনশন হোল্ডার এবং জন ধন যোজনার অ্যাকাউন্ট হোল্ডারদের এই সুবিধা দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল ভারত সরকার।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার অধীনে সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীদের আগামী তিন মাসে অর্থাৎ এপ্রিল, মে এবং জুন মাসে বিনামূল্যে তিনটি সিলিন্ডার দেওয়ার প্রতিশ্রুতি দেয়। সরকারের তরফ থেকে জানানো হয়েছে উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেয়া হবে খুব শীঘ্রই, তবে এর জন্য সরকার কিছুটা সময় চেয়ে নিয়েছে।

সূত্র থেকে জানা গেছে সরকার ৩ এপ্রিল থেকে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের অ্যাকাউন্টে সিলিন্ডারের পরিমাণ অর্থ পাঠাতে শুরু করবে। তারপরে সুবিধাভোগীরা এলপিজি গ্যাস সিলিন্ডারের জন্য বুক করতে পারবেন। এমনকি সুবিধাভোগীরা ১৫ দিন পরে দ্বিতীয় সিলিন্ডারের জন্য বুক করতে সক্ষম হবেন।

পেট্রোলিয়াম মন্ত্ৰক উজ্জ্বলা প্রকল্পের সুবিধাভোগীদের ৩ মাসের জন্য বিনামূল্যে গ্যাস সিলিন্ডার দেওয়ার নির্দেশনা দিয়েছে। এই নিয়ম অনুসারে, সরকার গ্যাস সিলিন্ডার দেওয়ার জন্য সুবিধাভোগীর অ্যাকাউন্টে অগ্রিম অর্থ পাঠাবে এবং টাকা পাওয়ার পরে যিনি গ্যাস সিলিন্ডার বুকিং পাবেন না বা সিলিন্ডার নেবেন না, সেক্ষেত্রে তাকে পরের দুটি সিলিন্ডারের টাকা দেওয়া হবে না।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা: ওভারভিউ

স্কিমের নামপ্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা
রাহাত প্যাকেজপ্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা
সুবিধাবিনামূল্যে ৩ টি LPG গ্যাস সিলিন্ডার
আবেদন পদ্ধতিস্বয়ংক্রিয়
চালু করেছেনপ্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদি

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা: গ্যাস সিলিন্ডার বিনামূল্যে কিভাবে পাবেন

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে ভারতীয় নাগরিকদের যারা দরিদ্র সীমার নিচে রয়েছেন তাদেরকে তিনটি করে এলপিজি গ্যাস সিলিন্ডার দেয়ার কথা বলা হয়েছে ভারত সরকারের তরফ থেকে। এই তিনটি এলপিজি গ্যাস সিলিন্ডারের টাকা পাঠানো হবে সুবিধাভোগীদের ব্যাংকের একাউন্টে। মনে রাখতে হবে এই যোজনায় কোন আবেদন প্রক্রিয়া নেই, ভারত সরকারের তরফ থেকে শুধুমাত্র তাদেরকেই এই যোজনার আওতায় আনা হবে যারা দারিদ্র সীমার নিচে এবং সরকারের তরফ থেকে জারি করা শর্ত গুলি মেনে চলে।

  • গ্যাস সিলিন্ডার নেয়ার আগে সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বল যোজনা সুবিধাভোগীদের একাউন্টে টাকা পাঠাবে।
  • উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীদের অ্যাকাউন্টে টাকা পাওয়ার পর তারা গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানিতে গ্যাস সিলিন্ডার বুক করতে পারবেন।
  • সরকার তিনটি সিলিন্ডারের জন্য আলাদাভাবে টাকা পাঠাবে ব্যাংক একাউন্টে।
  • এই যোজনার অধীনে সুবিধাভোগীদের গ্যাস সিলিন্ডারের জন্য টাকা দেয়ার পর সেই টাকা দিয়ে গ্যাস সিলিন্ডার না কেনা হলে পরবর্তী দুটি গ্যাস সিলিন্ডারের জন্য টাকা দেওয়া হবে না।
  • টাকা পাঠানোর পর গ্যাস বিতরণ কোম্পানি সুবিধাভোগীর নিবন্ধিত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেবে।
  • গ্যাস সিলিন্ডারের জন্য পাওয়া প্রথম অর্থ দিয়ে সিলিন্ডার না নেওয়া হলে দ্বিতীয় সিলিন্ডারের জন্য অগ্রিম অর্থ পাওয়া যাবে না।
  • সুবিধাভোগীরা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় নিজেদের মোবাইল নম্বর আপডেট করার সুযোগ পাবেন।
  • তিনটি এলপিজি গ্যাসের জন্য সম্পূর্ণ অর্থ প্রদান করবে ভারত সরকার
  • এই এলপিজি গ্যাস সিলিন্ডার পাওয়ার জন্য সুবিধাভোগিকে এক টাকাও খরচা করতে হবে না।
  • বিস্তারিত তথ্য জানতে হলে সুবিধাভোগীরা তাদের গ্যাস বিতরণ কোম্পানির থেকেও সমস্ত তথ্য জানতে পারবেন।
  • এলপিজি গ্যাস পাওয়ার জন্য অবশ্যই মোবাইল নম্বর নিবন্ধন করতে হবে সুবিধাভোগিকে।
  • ভারত সরকারের তরফ থেকে প্রধানমন্ত্রী উজ্জ্বল যোজনা অধীনে তিনটি এলপিজি গ্যাস সিলিন্ডার বিনামূল্যে দেয়া হবে। তবে এই এলপিজি গ্যাস সিলিন্ডার দেয়া হবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার ৪ কোটি সুবিধাভোগী মহিলাকে এবং শুধুমাত্র সেই সমস্ত মহিলাদের যারা তাদের মোবাইল নম্বর এলপিজি গ্যাস সংযোগের সাথে যুক্ত করেছেন।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা: মোবাইল নম্বর সংযোজন

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা অধীনে যদি আপনার মোবাইল নম্বর সংযুক্ত না থাকে সেক্ষেত্রে আপনি এলপিজি গ্যাস সংযোগ বুকিং করতে পারবেন না এবং ভারত সরকার কর্তৃক প্রেরিত অর্থ আপনার ব্যাঙ্ক একাউন্টে জমা পড়বে না।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা সংযোজন এর সাথে মোবাইল নম্বর লিঙ্ক করার জন্য আপনাকে যা করতে হবে তা নিম্নে বর্ণিত হল।

  • প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা সুবিধাভোগীরা তাদের এলপিজি ডিস্ট্রিবিউটর এজেন্সি অর্থাৎ এলপিজি ডিস্ট্রিবিউটার এর কাছে গিয়ে মোবাইল নম্বর যোগ করতে পারবেন তার জন্য জমা করতে হবে একটি ফর্ম।
  • এই ফর্মটির নাম মোবাইল নম্বর রেজিস্ট্রেশন ফর্ম।
  • সম্পূর্ণ ফিলাপ করার পর জমা দিতে হবে নির্দিষ্ট এলপিজি গ্যাস ডিস্ট্রিবিউটরের কাছে। মোবাইল নম্বর জমা দেওয়ার পর সেটি যুক্ত করা হবে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার সাথে।

Read More,

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা: তালিকা যাচাই পদ্ধতি

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা নতুন তালিকা দেখার জন্য আপনাকে যা যা করতে হবে তা নিম্নে বর্ণিত হল।

  • প্রধানমন্ত্রী উজ্জ্বল যোজনা নতুন তালিকা দেখার জন্য প্রথমে আপনাকে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • অফিসের ওয়েবসাইটে যাওয়ার পরে আপনার সামনে একটি নতুন পেজ খুলবে যেখানে আপনাকে আপনার রাজ্য নির্বাচন করতে হবে।
  • এরপর আপনাকে বেছে নিতে হবে আপনার জেলা।
  • পরবর্তী পদক্ষেপ ব্লক নির্বাচন করা এখানে আপনার নির্দিষ্ট ব্লক বেছে নিন।
  • ব্লক নির্বাচনের সাথে সাথেই আপনাকে আপনার পঞ্চায়েত নির্বাচন করতে হবে। সেখানে আপনি আপনার পঞ্চায়েত নির্বাচন করবেন।
  • পঞ্চায়েত নির্বাচনের পর সুবমিট করতে হবে।
  • সাবমিট করার পর আপনি আপনার পঞ্চায়েতের যে কয়জন প্রধানমন্ত্রী উজ্জ্বল যোজনা সুবিধা পাচ্ছেন তা দেখতে পারবেন।
  • এই তালিকায় যারা আপনার পঞ্চায়েত এলাকায় উজ্জ্বলা যোজনা সুবিধা পাবেন তাদের সকলের নাম দেয়া থাকবে।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা: তালিকায় নাম খুঁজবেন কিভাবে

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা যে তালিকাটি প্রকাশ করা হয়েছে সেখানে আপনার এলাকার অনেক মানুষের নাম দেয়া রয়েছে যে কারণে সেই তালিকা থেকে নিজের নামটি বেছে নেওয়া খুবই কঠিন। তবে আপনি এই সহজ পদ্ধতিতে আপনার নামটি তালিকায় খুঁজে পেতে পারেন।

  • যদি আপনি ডেক্সটপ থেকে এই পেজটি খোলেন তাহলে আপনাকে ক্লিক করতে হবে আপনার কিবোর্ডের (Ctrl+F)। এরপর আপনি আপনার নাম সার্চ করে তালিকায় আপনার নাম আছে কিনা তা যাচাই করতে পারবেন।

Leave a Reply