চিনে Dragon Man প্রজাতির মানুষের খুলি খুঁজে পেলেন বিজ্ঞানীরা

আবারো নতুন এক প্রজাতির আবিষ্কার করলেন বিজ্ঞানীরা। তবে এই প্রজাতি অন্য কোন প্রাণীর নয় একেবারে মানুষের প্রজাতি। বিজ্ঞানীরা জানিয়েছেন চীনের ড্রাগন নদী সংলগ্ন এলাকায় তারা খুঁজে পেয়েছেন এই মানুষের প্রজাতির খুলি। চীনের উত্তর-পূর্ব দিক দিয়ে প্রবাহিত হয় এই ড্রাগন নদী। মানুষের যে প্রজাতিটির খুলি বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন সেটি প্রায় ১ লাখ ৪০ হাজার বছরেরও বেশি পুরনো। বিজ্ঞানীদের অনুমান যখন এই মানুষটির মৃত্যু হয়েছে তখন তার বয়স ছিল ৫০ বছরের কাছাকাছি।

বিজ্ঞানীরা অনুমান করছেন এই মনুষ্য প্রজাতির খুলি ১ লাখ ৪৬ হাজার থেকে ২ লাখ ৯৬ হাজার বছরের আশেপাশে। তবে ৩ লাখ ৯০ হাজার বছরের পুরোনো নয় এই খুলিটির বয়স। যে প্রজাতির মানুষের খুলি বিজ্ঞানীরা আবিষ্কার করেছেন তার বৈজ্ঞানিক নাম Homo longi। এই খুলিটি নিয়ে এখনও পর্যন্ত মানুষের চারটি প্রজাতির আবিষ্কার সম্ভব হয়েছে। তবে বিজ্ঞানীদের ধারণা এই প্রজাতি বাকি তিনটি প্রজাতির থেকে একেবারে আলাদা। খুলি সম্পর্কে বিজ্ঞানীরা জানিয়েছেন, এর মস্তিষ্কের আকার অনেকটা বড়। তা ছাড়াও চোখের উপরে অবস্থিত ভ্রু এর অনেকটা অনেকটা জায়গা জুড়ে এবং চোখের কোটর সাধারণের তুলনায় অনেকটা ভিতরে। এছাড়াও এই খুলিটির নাকের অংশটি প্রায় গোলাকার।

নতুন এই প্রজাতির মাথার খুলি আবিষ্কার করা হয়েছে একটি পরিত্যক্ত কুয়ার থেকে, যে কুয়োটি প্রায় ৮৫ বছর ধরে পরিত্যক্ত। যে অঞ্চল থেকে পাওয়া গিয়েছে সেখানে কিছুদিন ধরে নির্মাণ কাজ চলছিল এবং নির্মাণ কাজের জন্য খোঁড়াখুঁড়ি সময় শ্রমিকরা খুঁজে পান এই অদ্ভুত মাথার খুলি।

আরো পড়ুন-তিন হাজার বছরের পুরোনো কঙ্কাল এর হাদিস, কি বলছেন বিজ্ঞানীরা?

খুলিটি সম্পর্কে আরো অনেক বিস্ময়কর তথ্য প্রকাশ করেছে বিজ্ঞানীরা। তাদের দাবি এই খুলি মানুষের যে প্রজাতিটির তারা এখন সম্পূর্ণ রূপে বিলুপ্ত। আমাদের প্রজাতি অর্থাৎ হোমো সেপিয়েন্সের নিকটস্থ প্রজাতি এটি। অন্যদিকে Neanderthals প্রজাতির সঙ্গে মিল থাকলেও ড্রাগন মান এর প্রকৃত প্রজাতি কোনটি সে বিষয়ে খোঁজ এখনো চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা।

Leave a Reply