SPACEX-এর উন্নত প্রযুক্তির Cargo Dragon supply ship প্রথমবার আটলান্টিকে অবতরণ করল

মহাকাশ গবেষণা কেন্দ্র গুলির মধ্যে অন্যতম বেসরকারি সংস্থা SPACEX প্রথমবারের জন্য সফলভাবে তাদের মহাকাশযানটি পৃথিবীর বুকে ফিরিয়ে আনল। SPACEX এর উন্নত প্রযুক্তির Cargo Dragon Supply Ship মহাকাশের ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে ১৩ ই জানুয়ারি ফ্লোরিডার উপকূলে প্রথমবারের জন্য ফিরে আসে মূল্যবান বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষার পণ্য সামগ্রী নিয়ে।

Cargo Dragon supply ship প্রথমবার আটলান্টিকে অবতরণ করল

SPACEX এর একটি মিশন যেটির নাম ছিল THE DRAGON CRS-21 মিশন। এই মিশনটি ছিল NASA এর স্পেস স্টেশনে ২১ তম কার্গো ডেলিভারি মিশন। যেখানে এটি ৬,৪০০ পাউন্ড (২,৯০৩ কিলোগ্রাম) বৈজ্ঞানিক সরঞ্জাম নিয়ে ২০২০ সালের ৬ ই ডিসেম্বর রওনা হয়েছিল ৭ জন ক্রু মেম্বারদের উদ্দেশ্যে। সরবরাহের পর আবহাওয়ার অবনতির কারণে যেদিন এটা আসার কথা ছিল তার একদিন পর অর্থাৎ মঙ্গলবার ১২ ই জানুয়ারি কোনো সাহায্য ছাড়াই আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে বেরিয়ে আসে এবং প্রথমবারের জন্য কোন কার্গো সাপ্লাই জাহাজ এমনটি করতে পেরেছে। আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে বেরোনোর পর এটি স্প্ল্যাশডাউন যোনের দিকে আসে। মোটামুটি ৩৮ ঘন্টা পরে ১৩ ই জানুয়ারি বুধবার টাম্পার পশ্চিমে সন্ধ্যা ৮.২৬ নাগাদ এটি এসে পৌঁছায়।

আরও পড়ুন -বৃহস্পতির চাঁদ থেকে আগত অদ্ভুত রেডিও সিগন্যাল। তবে কি এলিয়েন দের ইঙ্গিত

এর পূর্বে যে সমস্ত কার্গো সাপ্লাই মিশন গুলি করা হয়েছিল সেখানে সব ক্ষেত্রেই সাপ্লাই জাহাজগুলি প্যারাসুট এর সাহায্যে প্রশান্ত মহাসাগরে গিয়ে পড়তো ও ধ্বংস হয়ে যেত। তবে নতুনভাবে আপগ্রেড করা এই Cargo Dragon Supply Ship টি আটলান্টিক মহাসাগরে অবতরণের জন্যেই তৈরি করা হয়েছে। অবতরণের জায়গাটির পাশেই রয়েছে NASA Kemmedy space center। যার ফলে অনেকটাই সুবিধা হবে এটিকে নিয়ে পুনরায় আবার কাজে লাগানোর ক্ষেত্রে।

THE DRAGON CRS-21 মিশনটি শুধু যে প্রথমবারের জন্য ফ্লোরিডার আটলান্টিকে অবতরণ করেছে তাই নয়, এটি ছিল প্রথম কার্গো জাহাজ যেটি কোন সাহায্য ছাড়া নিজে থেকেই আন্তর্জাতিক স্পেস স্টেশন এর সাথে যুক্ত হয় এবং একইভাবে বেরিয়ে আসে। এর সাথেই সফলভাবে পৃথিবীকে ধ্বংস না হয়েও ফিরে আসে এটি। এর আগে ব্যবহৃত কার্গো জাহাজ গুলি রোবোটিক আর্ম ও নভোচারীদের সাহায্যের উপর নির্ভরশীল ছিল। এই কার্গো জাহাজের পূর্বে ব্যবহৃত Northrop Grumman’s Cygnus spacecraft এবং জাপানের H-II কে তাদের মিশনের শেষে ইচ্ছাকৃতভাবে ধ্বংস করে দেওয়া হতো। এই জাহাজগুলো পরিপূর্ণ থাকতো আবর্জনা দ্বারা যা পৃথিবীতে আসার সময় পৃথিবীর বায়ুমন্ডলে ধ্বংস হয়ে যেত। নতুন আপগ্রেড করা Cargo Dragon Supply Ship আবর্জনার পরিবর্তে এই প্রথমবার ৪,৪০০ পাউন্ড (২০০০ কিলোগ্রাম) মূল্যবান বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা পণ্য নিয়ে আসতে সক্ষম হয়।

“SPACEX-এর উন্নত প্রযুক্তির Cargo Dragon supply ship প্রথমবার আটলান্টিকে অবতরণ করল”-এ 2-টি মন্তব্য

Leave a Reply