মঙ্গল গ্রহে উপলব্ধ জল ধুলিঝড় এবং গরম আবহাওয়ার কারণে ছড়িয়ে যাচ্ছে মহাকাশে

মঙ্গল গ্রহ অর্থাৎ MARS-এ থাকা স্বল্প পরিমাণ জল মঙ্গলের ঘূর্ণিঝড় এবং চলতি ঋতু পরিবর্তনের কারণে মহাকাশে ছড়িয়ে পড়ছে। গবেষকদের গবেষণায় এমনই দুটি চাঞ্চল্যকর তথ্য উঠে আসলো।

মঙ্গল গ্রহে উপলব্ধ জল ছড়িয়ে যাচ্ছে মহাকাশে

মঙ্গল গ্রহে যে স্বল্প পরিমাণ জল রয়েছে তার খোঁজ অনেক আগেই করেছেন বিজ্ঞানীরা। তবে এই জল আছে বিভিন্ন জায়গায় বরফ আকারে এবং বায়ুমণ্ডলে গ্যাস হিসেবে। মঙ্গল গ্রহে থাকা এই বরফ এবং গ্যাস হিসেবে উপস্থিত জল ধীরে ধীরে প্রায় কয়েক বিলিয়ন বছর ধরে বেরিয়ে যাচ্ছে মহাশূন্যে। যবে থেকে লাল গ্রহ তার চুম্বকীয় ক্ষেত্র টি হারাতে শুরু করেছে, তবে থেকেই বাতাস এবং জলের পরিমাণও ধীরে ধীরে কমে আসছে। সম্প্রতি গবেষকদের নতুন দুটি গবেষণায় জানতে পারা গেছে, কিভাবে লালগ্রহ তার জল হারিয়ে ফেলছে মহাকাশে।

স্পেস রিসার্চ ইনস্টিটিউট (রাশিয়ান অ্যাক্যাডেমি অফ সাইন্স) এর রিসার্চার ANNA FEDOROVA এবং ফ্রান্সের ল্যাবরেটরি অ্যাটমোস্ফিয়ার অবজারভেশন স্প্যাটিয়ালস এর একজন সাইন্টিস্ট JEAN-YVES CHAUFRAY ইউরোপিয়ান স্পেস এজেন্সির EXOMARS অরবিটার এর সাহায্য নেন পুরো বিষয়টিকে ভালোভাবে যা বোঝার জন্য। তাদের প্রধান মিশনটির সূত্রপাত ২০১৮ সাল থেকে। গবেষণা অনুযায়ী মার্স তার জল হারাচ্ছে আবহাওয়া পরিবর্তন এবং সূর্য থেকে এতটা দূরত্বে থাকার কারণে। এই পরীক্ষা-নিরীক্ষায় তারা EXOMARS-এর SPICAM (স্পেক্ট্রস্কঁপি ফর দ্যা ইনভেস্টিগেশন অফ দ্যা ক্যারেক্টারিস্টিক অফ দ্যা অ্যাটমোসফিয়ার অফ মার্স) এর ডেটারও সাহায্য নেন। যেটি লালগ্রহের আবহাওয়ার উপর নজর রেখে চলেছে।

আরো পড়ুন – নাসার সবচেয়ে শক্তিশালী রকেট ইঞ্জিনে আগুনের শিখা, কবে পাবে সফলতা

গবেষকরা তাঁদের গবেষণায় মধ্য দিয়ে এটাই দেখতে পান যে, যখন মঙ্গল গ্রহ সূর্য থেকে ২৫০ মিলিয়ন মাইল (৪০০ মিলিয়ন কিলোমিটার) দূরত্বে থাকে তখন এই গ্রহের বায়ুমণ্ডলের পৃষ্ঠদেশ থেকে ৩৭ মাইল (৬০ কিলোমিটার) পর্যন্ত জলীয়বাষ্প ছড়িয়ে থাকে। অন্যদিকে যখন এই গ্রহ সূর্যের কাছে চলে আসে, ২০৭ মিলিয়ন মাইল (৩৩৩ মিলিয়ন কিলোমিটার) এর মধ্যে, তখন জলীয়বাষ্প পাওয়া যায় বায়ুমন্ডলে ৫০ মাইল (৭০ কিলোমিটার) উপর পর্যন্ত।

যখন মঙ্গল সূর্যের থেকে দূরে থাকে তখন শীতল আবহাওয়ায় জলীয়বাষ্প ঠান্ডা হয়ে যায়। যে কারণে অনেকটা উপর পর্যন্ত ছড়িয়ে পড়ে জলীয়বাষ্প। তবে সূর্যের কাছাকাছি আসলে বায়ুমণ্ডল উত্তপ্ত হয়ে যায় এবং জলীয়বাষ্প আরো দূরে ছড়িয়ে পড়ে। আর এ কারণে মঙ্গল ধীরে ধীরে তার জল হারিয়ে ফেলছে মহাকাশে।

তবে ঋতু পরিবর্তনে একমাত্র কারণ নয়। মঙ্গল গ্রহে উপলব্ধ জল মহাকাশে ছড়িয়ে যাওয়ার পিছনে ধুলোঝড়েরও একটি বড় হাত রয়েছে। প্রায় ৮ বছর পর্যবেক্ষণের ডেটা থেকে প্রাপ্ত গবেষণার ওপর ভিত্তি করে গবেষকরা জানান, মঙ্গল গ্রহে যে যে বছর গুলিতে ধূলিঝড় হয়েছে সেই সমস্ত বছরগুলিতে এই গ্রহের জলীয়বাষ্প পৃষ্ঠ তল থাকে ৮০ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পড়েছে। তারা এও জানিয়েছেন প্রতি বিলিয়ন বছরের লাল গ্রহ ৬ ফিট (২ মিটার) পর্যন্ত জলস্তর হারিয়েছে। এভাবে চলতে থাকলে আগামী ৪ বিলিয়ন বছরে লাল গ্রহ তার সমস্ত জল হারিয়ে ফেলবে।

“মঙ্গল গ্রহে উপলব্ধ জল ধুলিঝড় এবং গরম আবহাওয়ার কারণে ছড়িয়ে যাচ্ছে মহাকাশে”-এ 1-টি মন্তব্য

Leave a Reply