১১০ কিমি গতিতে ছুটবে নতুন এই ইলেকট্রিক স্কুটার

পৃথিবীতে প্রতিনিয়ত বেড়ে চলা দূষণ, জ্বালানির অতিরিক্ত ব্যবহার ভবিষ্যতে আমাদের বাধ্য করবে জ্বালানিতে চালানো যানবাহনগুলো ত্যাগ করতে। ভবিষ্যতে এক জায়গা থেকে অন্য জায়গায় যাতায়াতের প্রধান মাধ্যম হতে চলেছে এই ইলেকট্রিক চালিত যানবাহন গুলি। যে কারণে বর্তমান পরিস্থিতিকে মাথায় রেখে প্রতিনিয়ত বেড়েই চলেছে ইলেকট্রিক চালিত যানবাহন গুলির ব্যবহার।

১১০ কিমি গতিতে ছুটবে নতুন এই ইলেকট্রিক স্কুটার

ইলেকট্রিক চালিত যানবাহন গুলি যে আমাদের আগামী ভবিষ্যত হতে চলেছে তা হয়তো এখন গোটা বিশ্বের মানুষ বুঝতে পেরেছে। আর এই দিক থেকে ভারতও পিছিয়ে নেই। প্রতিনিয়ত নতুন নতুন টেকনোলজির স্কুটার, বাইক এবং ফোর হুইলারের বাজারে আসার খবর আসছেই। আর এই বছরে এমনই নতুন টেকনোলজির স্কুটার বাজারে আনতে চলেছে চীনের একটি জনপ্রিয় বাইকের সংস্থা। চীনের নামকরা সংস্থা CFmoto বাজারে আনতে চলেছে একটি ইলেকট্রিক চালিত স্কুটার। তাদের নতুন টেকনোলজিতে তৈরি এই ফিউচারিস্টিক স্কুটারটির নাম রাখা হয়েছে সাইবার কনসেপ্ট (Cyber Concept)।

আরও পড়ুন- ২০২১-এর সেরা ১০টি ফোন ১৫০০০ এর মধ্যে

চীনের বাইক মেকার CFmoto সংস্থার তরফ থেকে জানানো হয় ২০২১ এর মধ্যেই তারা তাদের সাইবার স্কুটারটির প্রোটোটাইপ তৈরি করা শেষ করবে এবং শুধু চিনেই নয় এই স্কুটার গ্লোবাল মার্কেটে লঞ্চ করবে তারা। নতুন টেকনোলজি এই সাইবার স্কুটারটির সম্পর্কে সংস্থার তরফ থেকে জানানো হয়, এটিতে ব্যবহার করা হয়েছে ৪ কিলোওয়াট লিথিয়াম আয়ন ব্যাটারি শুধু তাই নয় উন্নত মানের ব্যাটারির সাথে থাকছে ১৩.৪ হর্সপাওয়ার ও ২১৩ ন্যানোমিটার টর্ক উৎপাদন ক্ষমতা। এই স্কুটার টিকে ফিউচারিস্টিক স্কুটার বলার কারণ এটি ব্যাটারিচালিত হওয়ার সাথে ০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে তুলতে পারে মাত্র ২.৯ সেকেন্ডের মধ্যে। এটি পুরোপুরি চার্জ হতে সময় লাগে চার ঘণ্টা এবং একবার পুরোপুরি চার্জে ১৩০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। এটির সর্বোচ্চ গতি ১১০ কিলোমিটার প্রতি ঘন্টা। এছাড়াও স্কুটারটিতে থাকছে ABS ব্রেকিং সিস্টেম এবং আপনার স্মার্টফোনটি সাথে সংযুক্ত করার জন্য ব্লুটুথ এর সুবিধা যা এটির সামনে লাগানো ইনস্ট্রুমেন্টাল প্যানেল এর সাহায্যে নিয়ন্ত্রণ করা যাবে। স্কুটার টি চুরি হয়ে যাওয়ার হাত থেকেও চিন্তা মুক্ত রাখবে আপনাকে, এটিতে ব্যবহৃত জিপিএস (GPS) সিস্টেম এর মাধ্যমে।

“১১০ কিমি গতিতে ছুটবে নতুন এই ইলেকট্রিক স্কুটার”-এ 1-টি মন্তব্য

Leave a Reply