Vayve EVA: Auto Expo ইভেন্টে প্রদর্শিত হল দেশের প্রথম সৌরচালিত ইলেকট্রিক গাড়ি

Auto Expo: সম্প্রতি নয়ডায় অনুষ্ঠিত অটো এক্সপো ২০২৩ ইভেন্টে প্রদর্শিত হল দেশের প্রথম সৌর বিদ্যুৎ চালিত ইলেকট্রিক গাড়ি Vayve EVA।

বছরে শুরুতেই নয়ডায় অনুষ্ঠিত হয়েছিল অটো এক্সপো ইভেন্টের, এই ইভেন্টে দেখা মিলেছে বিভিন্ন ধরনের ইলেকট্রিক গাড়ি ও বাইক গুলির। এর মধ্যেই এমন একটি গাড়ি প্রদর্শিত হয়েছিল যেটি দেশের প্রথম সৌরা চালিত ইলেকট্রিক গাড়ি। পুনের একটি স্টার্ট-আপ কোম্পানি Vayve Mobility এই গাড়িটি তৈরি করেছে। দেশের প্রথম এই সৌর চালিত ইলেকট্রিক গাড়িটির নাম দেয়া হয়েছে Vayve EVA

পুনের এই স্টার্ট-আপ কোম্পানি দাবি করছে তাদের এই গাড়িটি দেশের প্রথম সৌর চালিত ইলেকট্রিক গাড়ি। ভারতে রাস্তা এবং পরিবেশের কথা মাথায় রেখে এই গাড়িটি ডিজাইন করা হয়েছে। শহরের ভিড়ভাট্টার মধ্যে দিয়ে সহজে যাতায়াত এবং দৈনন্দিন ভ্রমনের ক্ষেত্রে এই গাড়িটি সবথেকে উপযুক্ত হতে চলেছে। গাড়িতে রয়েছে দুটি দরজা এবং তিনজনের জন্য উপযুক্ত জায়গা।

Vayve EVA এর নতুন এই কনসেপ্ট গাড়িতে রয়েছে মোট তিনটি সিট, যেখানে ড্রাইভার বা চালকের জন্য রয়েছে সামনের দিকে একটি সিট এবং পিছনে একজন প্রাপ্তবয়স্ক ও শিশুর জন্য দুটি সিট দেওয়া হয়েছে। এছাড়াও 6way এডজাস্টেবল সিট দেয়া হয়েছে ড্রাইভিং সিটের জন্য। গাড়িটির দৈর্ঘ্য ৩৬০০ মিলিমিটার, উচ্চতা ১৫৯০ মিলিমিটার, এবং গ্রাউন্ড ক্লিয়ারেন্স ১৭০ মিলিমিটার। ব্রেকিং এর জন্য এই গাড়ির সামনের অংশে ব্যবহার করা হয়েছে ডিস্ক ব্রেক এবং পিছনে রয়েছে ড্রাম ব্রেক। গাড়ির সর্বোচ্চ গতিবেগ ৭০ কিলোমিটার প্রতি ঘন্টা।

আরো পড়ুন -Activa 6G Scooter: Honda-র নতুন প্রযুক্তির স্কুটার, দাম মাত্র ৭৪ হাজার টাকা

ব্যাটারির জন্য এই গাড়িতে ব্যবহার করা হয়েছে ১৪ কিলোওয়াট এর লি আয়ন ব্যাটারি প্যাক, লিকুইড কুল ইলেকট্রিক মোটর রয়েছে এই গাড়িটিতে, এই মোটর ১২ কিলোওয়াট শক্তি এবং ৪০ এএনএম টর্ক জেনেরেট করতে সক্ষম। কোম্পানির তরফ থেকে দাবী করা হয়েছে এই গাড়িটি একবার চার্জে ২৫০ কিলোমিটার পর্যন্ত চলতে পারে। সব থেকে আকর্ষণীয় সোলার প্যানেল যা এই গাড়িতে ব্যবহার করা হয়েছে সেটি ব্যবহার করে মাত্র ৪০ পয়সা প্রতি কিলোমিটারে এই গাড়িটি চালানো যেতে পারে।

“Vayve EVA: Auto Expo ইভেন্টে প্রদর্শিত হল দেশের প্রথম সৌরচালিত ইলেকট্রিক গাড়ি”-এ 1-টি মন্তব্য

Leave a Reply