ভারতের প্রথম মিস ইন্ডিয়া কে

ভারতের প্রথম মিস ইন্ডিয়া: ভারতের প্রথম মিস ইন্ডিয়া কে হয়েছিলেন? কত সালে প্রথম মিস ইন্ডিয়া প্রতিযোগিতা শুরু হয়েছিল? আজকের নিবন্ধে আমরা এই সমস্ত প্রশ্নের উত্তরগুলি জানব। ভারতের প্রথম মিস ইন্ডিয়া হয়েছিলেন একজন ভারতীয় মডেল, অভিনেত্রী এবং হিন্দি চলচ্চিত্র জগতের প্রথম মহিলা চলচ্চিত্র নির্মাতা এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম। ভিক্টোরিয়া আব্রাহামের মঞ্চ নাম ছিল ‘প্রমিলা’। এই নামে তিনি বেশি পরিচিত ছিলেন। ১৯৪৭ সালের তিনি প্রথমবারের মতো মিস ইন্ডিয়া বিজয়ী হয়েছিলেন।

আজকের এই নিবন্ধে আমরা জানবো ভারতের প্রথম মিস ইন্ডিয়া কে হয়েছিলেন তার সম্পর্কে, তার ব্যক্তিগত জীবন, কর্ম জীবন এবং অন্যান্য বিভিন্ন তথ্য গুলি আজকের এই নিবন্ধে তুলে ধরা হয়েছে। ভারতের প্রথম মিস ইন্ডিয়া কে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়ার জন্য অবশ্যই এই নিবন্ধটি সম্পূর্ণ পড়বেন এবং এই ধরনের আরো তথ্য পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটটি ফলো করবেন।

ভারতের প্রথম মিস ইন্ডিয়া

ভারতের প্রথম মিস ইন্ডিয়া সুন্দরী প্রতিযোগিতায় অসাধারণ মুকুটটি নিজের মাথায় তুলে নিয়েছিলেন একজন ভারতীয় মডেল, অভিনেত্রী তথা হিন্দি চলচ্চিত্র জগতের প্রথম মহিলা চলচ্চিত্র নির্মাতা এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম। এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম এর মঞ্চ নাম ছিল প্রমীলা। তিনি এই নামেই সব থেকে বেশি জনপ্রিয় ছিলেন। তিনি মিস ইন্ডিয়া খেতাব জয় করেন ১৯৪৭ সালে।

বিষয়ভারতের প্রথম মিস ইন্ডিয়া
দেশভারত
আয়োজকদ্য টাইমস গ্রুপ
১ নং মিস ইন্ডিয়াপ্রমীলা
মিস ইন্ডিয়া 2023নন্দিনী গুপ্তা
ওয়েবসাইটfeminamissindia.indiatimes.com

১৯৪৭ সালের প্রথম ভারতীয় মহিলা যিনি একজন অভিনেত্রীর পাশাপাশি চলচ্চিত্র নির্মাতা ছিলেন, তিনি হলেন এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম। তিনি প্রমীলা নামে সুপরিচিত। তার পুত্র হায়দার আলী চলচ্চিত্র এবং টেলিভিশন অভিনয়ের মাধ্যমে বেশ জনপ্রিয় হয়েছেন। তার কন্যাসন্তান নাকি জাহান ১৯৪৭ সালে ঈদের সাপ্তাহিক মিস ইন্ডিয়া এর বিজেতা ছিলেন। তারা দুজন একমাত্র মা ও কন্যা জুটি যারা দুই জনই মিস ইন্ডিয়া খেতাব জয়লাভ করেছেন।

পুরো নামএস্থার ভিক্টোরিয়া আব্রাহাম
পেশাঅভিনয়, চলচ্চিত্র নির্মাণ, মিস ইন্ডিয়া বিজেতা
বিখ্যাতভারতের প্রথম মিস ইন্ডিয়া
সাল১৯৪৭

ভারতের প্রথম মিস ইন্ডিয়া: ভিক্টোরিয়া আব্রাহাম পরিবার

পিতার নামরুবেন আব্রাহাম
মাতার নামমাতিলদা আইজাক
স্বামীর নামসৈয়দ হাসান আলী জায়েদীর
সন্তানহায়দার আলী, নাকি জাহান
ভাইয়ের নামঅজানা
বোনের নামঅজানা

ভারতের প্রথম মিস ইন্ডিয়া: ভিক্টোরিয়া আব্রাহাম ব্যাক্তিগত জীবন

ডাক নামপ্রমীলা
জন্ম তারিখ৩০শে ডিসেম্বর ১৯১৬
মৃত্যু তারিখ৬ আগস্ট ২০০৬
জন্মস্থানকলকাতা, পশ্চিমবঙ্গ
শহরকলকাতা
কলেজকেমব্রিজ বিশ্ববিদ্যালয়
শিক্ষাগত যোগ্যতাস্নাতক
বিবাহবিবাহিত

এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম ১৯১৬ সালের ৩০শে ডিসেম্বর ব্রিটিশ অধীনস্থ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সি অর্থাৎ বর্তমান পশ্চিমবঙ্গের কলকাতার এক বাগদাদী ইহুদি পরিবারের জন্মগ্রহণ করেছিলেন। তিনি কলকাতার পরিচিত ব্যবসায়ী রুবেন আব্রাহাম এবং করাচির মাতিলোদা আইজাকের কন্যা ছিলেন। পিতা রুবেন আব্রাহামের দুই বিয়ে ছিল, প্রথম বিবাহ থেকে তার তিন ভাই বোন এবং তার মাতা-মাতিলতা আইজাকের তরফ থেকে বিবাহের পর ছয় ভাই বোন ছিল। ভিক্টোরিয়া আব্রাহামের মোট ৯ জন ভাইবোন ছিলেন।

ভারতের প্রথম মিস ইন্ডিয়া: ভিক্টোরিয়া আব্রাহাম কর্মজীবন

ভারতের প্রথম মিস ইন্ডিয়া হয়েছিলেন এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম। যিনি প্রমিলা নামে বেশি পরিচিত। ১৯৪৭ সালে তিনি প্রথমবারের মতো আয়োজিত সুন্দরি প্রতিযোগিতা মিস ইন্ডিয়া এর খেতাব জয় লাভ করেন। মিস ইন্ডিয়া খেতাব জয়লাভ করার সময় তার বয়স ছিল ৩১ বছর।

এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম তার কর্মজীবনের সূচনা করেন পারসি থিয়েটার সংস্থার একজন নৃত্যশিল্পী হিসেবে। চলচ্চিত্রের মাঝে ১৫ মিনিট বিরতির সময় যখন প্রজেক্টর মাস্টার রিল পরিবর্তন করতেন সেই সময়ে তিনি নৃত্য পরিবেশন করতেন সেখানে। তার অভিনীত কিছু বিখ্যাত চলচ্চিত্রের মধ্যে রয়েছে ‘উল্টি গঙ্গা’, ‘বসন্ত বিজলী’, ‘জলঙ্গ কিং’ এর মত ৩০ টি অসাধারণ চলচ্চিত্র। অভিনয়ের পাশাপাশি তিনি ছিলেন চলচ্চিত্র নির্মাতা। নিজের প্রযোজনা কোম্পানি ‘সিলভার প্রোডাকশনের’ অধীনে তিনি ১৬ টি চলচিত্র তৈরি করেছিলেন। ভারতের প্রথম মিস ইন্ডিয়া হওয়ার পাশাপাশি তিনি ভারতের প্রথম মহিলা যিনি এত বেশি চলচ্চিত্র নির্মাণ করেছেন।

ভিক্টোরিয়া আব্রাহাম যে সময় চলচ্চিত্র নির্মাণে সবথেকে শীর্ষস্থানে অবস্থান করছিলেন সেই সময়কার মুখ্যমন্ত্রী মরারাজি দেশাই তাকে পাকিস্তান গুপ্তচরবৃত্তি অভিযোগে অভিযুক্ত করেছিলেন। কারণ তিনি নিয়মিত সেই সময় পাকিস্তান যেতেন। যদিও পরে এই অভিযোগ তার উপর থেকে তুলে নেয়া হয়েছিল, কারণ পরে প্রমাণিত হয় যে তিনি চলচ্চিত্র নির্মাণের জন্য এবং চলচ্চিত্র প্রচারের জন্য পাকিস্তানে যেতেন।

প্রমিলা তথা ভিক্টোরিয়া আব্রাহাম একাধিক প্রতিভার অধিকারী ছিলেন। তিনি ছিলেন একাধারে দুর্দান্ত অভিনেত্রী, চলচ্চিত্র নির্মাতা এছাড়াও তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাস করে একজন দক্ষ শিক্ষক হয়ে উঠেছিলেন। তার নির্মিত চলচ্চিত্রে তিনি নিজেই পোশাক এবং গহনার নকশা করতেন।

Read More, ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড কে

Read More, মিস ইন্ডিয়া ২০২৩ বিজয়ী, নাম, ছবি

Read More, বিশ্বের প্রথম মিস ইউনিভার্স কে

ভারতের প্রথম মিস ইন্ডিয়া: ভিক্টোরিয়া আব্রাহাম ব্যক্তিগত জীবন

এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম তার জীবনে দুইবার বিবাহ বন্ধনে আবদ্ধ হয়েছিলেন। প্রথম বিবাহে তার একটি সন্তান ছিল। প্রথম বিবাহ বিচ্ছেদের পর তিনি দ্বিতীয়বার তার সহকর্মী সৈয়দ হাসান আলী জায়েদিরের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তার স্বামী জায়েদীর কুমারের নামে বেশি পরিচিত ছিল। বিবাহ বন্ধনের পর তাদের দুজনার চার সন্তান হয়। ভিক্টোরিয়া আব্রাহামের স্বামী একজন শিয়া মুসলিমের অনুশীলন করেছিলেন তিনি ‘মুঘল ই আজম’ এবং ‘শ্রী ৪২০’ চলচ্চিত্রে অভিনয়ও করেছিলেন।

অন্যদিকে সৈয়দ হাসান আলী জায়েদির দ্বিতীয় স্ত্রী ছিলেন ভিক্টোরিয়া আব্রাহাম। ১৯৬৩ সালে ভিক্টোরিয়া আব্রাহামের স্বামী জায়েদি পাকিস্তানে চলে যান, কিন্তু এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম পাকিস্তানে যাওয়ার সিদ্ধান্ত ত্যাগ করে ভারতেই প্রতিষ্ঠা হওয়ার সিদ্ধান্ত নেন। তিনি ভারতে থাকার সিদ্ধান্ত নেয়ার পর এখানেই অভিনয় এবং চলচ্চিত্র নির্মাণের কাজে মনোনিবেশ করেন।

ভিক্টোরিয়া আব্রাহামের কনিষ্ঠপুত্র ছিলেন হায়দার আলী। হায়দার আলী চলচ্চিত্র ও টেলিভিশনে অভিনয়ের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেছিলেন। অন্যদিকে তার মেয়ে ছিলেন নাকি জাহান, যিনি ১৯৬৭ সালে ঈদের সাপ্তাহিক মিস ইন্ডিয়া প্রতিযোগিতায় প্রথম স্থান অর্জন করেন। এবং অস্ট্রেলিয়ার কুইন অফ দা প্যাসিফিক ওয়েস্ট নামক প্রতিযোগিতায় ভারতে তরফ থেকে প্রতিনিধিত্ব করেছিলেন। ইতিহাসে ভিক্টোরিয়া আব্রাহাম এবং তার কন্যা নাকি জাহান এমন দুইজন ভারতীয় মহিলা যারা মা ও কন্যা জুটি হিসেবে প্রথম মিস ইন্ডিয়া খেতাব জয়লাভ করেন।

FAQ: ভারতের প্রথম মিস ইন্ডিয়া

ভারতের প্রথম মিস ইন্ডিয়ার নাম কি?

এস্থার ভিক্টোরিয়া আব্রাহাম, ১৯৪৭ সালে প্রথম ভারতের মিস ইন্ডিয়া নির্বাচিত হন। তাকে প্রমিলা নামেও ডাকা হয়।

ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড কে?

রিতা ফারিয়া ১৯৬৬ সালে তিনি ভারতের পক্ষ থেকে প্রথমবার মিস ওয়ার্ল্ড এর খেতাব জয়লাভ করে।

ভারত থেকে কতজন মিস ইউনিভার্স হয়েছেন?

৩ জন এখনো পর্যন্ত, ১৯৯৪,২০০০ ও ২০২১ সালে মিস ইউনিভার্স খেতাব ভারত জয়লাভ করে।

ভারত থেকে কতজন মিস ওয়ার্ল্ড হয়েছেন?

এখনো পর্যন্ত ৬ বার, ভারতের প্রতিযোগী মিস ওয়ার্ল্ডের খেতাব জয়লাভ করেছে, ১৯৬৬, ১৯৯৪, ১৯৯৭, ১৯৯৯, ২০০০, ২০১৭ সাল।

Leave a Reply