ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড কে

ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড: এশিয়ার ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড কে জানেন? বিশ্ব সুন্দরীদের প্রতিযোগিতা এখনও পর্যন্ত ৭০ বার অনুষ্ঠিত হয়েছে। ১৯৫১ সালে প্রথম বারের জন্য সারা বিশ্ব জুড়ে প্রথম মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। সারা বিশ্ব জুড়ে সেরা সুন্দরী দের বেছে নেওয়া এই প্রতিযোগিতার সৃষ্টিকর্তা ছিলেন এরিক মর্লে।

১৯৫১ সালে প্রথম মিস ওয়ার্ল্ড অনুষ্ঠিত হওয়ার প্রায় ১৫ বছর পর ১৯৬৬ সালে মিস ওয়ার্ল্ড নির্বাচিত হয়েছিলেন প্রথম ভারতীয় কোনো সুন্দরী। ১৯৬৬ সালে ভারতের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেছিলেন বোম্বে শহরের একজন MBBS উত্তীর্ণ সুন্দরী। ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড ছিলেন রিতা ফারিয়া। আজকের নিবন্ধে আমরা জানবো ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড কে, প্রথম মিস ওয়ার্ল্ড এর পরিচয়, ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড হয়ে ওঠার গল্পঃ এবং তার আত্মজীবনী। আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে এই ধরনের তথ্য পাঠকদের কাছে পৌঁছে দেওয়ার প্রচেষ্টা করি। অতএব প্রথম ভারতের মিস ওয়ার্ল্ড সম্পর্কে বিস্তারিত জানবার জন্যে এই নিবন্ধটি সম্পূর্ণ পড়বেন এবং আরো তথ্যের জন্য আমাদের ওয়েবসাইটটি ফলো করবেন।

বিষয় ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড
দেশভারত
আয়োজকমিস ওয়ার্ল্ড অর্গানাইজেশন
প্রতিষ্ঠাতা এরিক মর্লে
প্রথম অনুষ্ঠিত২৭ জুলাই, ১৯৫১
ওয়েবসাইটwww.missworld.com

১৯৬৬ সালে ভারতের তরফ থেকে প্রথম মিস ওয়ার্ল্ড এর খেতাব জয় করেন রিতা ফারিয়া। রিতা ফারিয়া কেবলমাত্র ভারতের মিস ওয়ার্ল্ড নিন তিনি এশিয়ারও প্রথম মিস ওয়ার্ল্ড বিজেতাও। এছাড়াও তিনি প্রথম মিস ওয়ার্ল্ড বিজেতা নির্বাচিত হয়েছিলেন যিনি একজন ফিজিশিয়ান। বর্তমানে তিনি ডুবলিন আয়ারল্যান্ডে তার স্বামী ডেভিড পায়েলের সাথে সংসার ধর্ম পালন করছেন।

ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড

ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড
রীতা ফারিয়া
পুরো নামরিতা ফারিয়া পাভেল
পেশামডেল, ডাক্তার, মিস ওয়ার্ল্ড বিজেতা
বিখ্যাত প্রথম এশিয়ান এবং ভারতীয় মিস ওয়ার্ল্ড

ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড: রিতা ফারিয়ার পরিবার

পিতার নামঅজানা
মায়ের নামঅজানা
স্বামীর নামডেভিড পাভেল (এন্ডোক্রিওনোলজিস্ট)
সন্তানডেইর্ড্রে, অ্যান মারি
ভাইয়ের নামঅজানা
বোনের নামফিলোমেনা

ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড: রিতা ফারিয়ার ব্যাক্তিগত তথ্য

উচ্চতা৫ ফুট ৮ ইঞ্চি
চোখের রংগাঢ় বাদামী
চুলের রংকালো
জন্ম তারিখ২৩ আগস্ট ১৯৪৩
বয়স৭৭ বছর
জন্মস্থান বোম্বে ব্রিটিশ ইন্ডিয়া
শহরগোয়া
স্কুলসেন্ট জোসেফ কনভেন্ট স্কুল পাঞ্চগানি মুম্বাই
কলেজ গ্র্যান্ড মেডিকেল কলেজ,
স্যার যে যে গ্রুপ অফ হসপিটাল,
মুম্বাই, কিংস কলেজ হসপিটাল, লন্ডন
শিক্ষাগত যোগ্যতাMBBS
বিবাহবিবাহিত
বিবাহ তারিখ ১৯৭১

রীতা ফারিয়া ভারতের বোম্বে শহরে জন্মগ্রহণ করেছিলেন। ১৯৬৬ সালে তিনি মিস ওয়ার্ল্ড এর খেতাব জয়ের পাশাপাশি মিস বোম্বে এবং ইভস উইকলি মিস ইন্ডিয়া প্রতিযোগিতার বিজয়ী ঘোষিত হন। ১৯৫১ সালে শুরু হওয়া পৃথিবীর শ্রেষ্ট সুন্দরী বেছে নেওয়ার প্রতিযোগিতার প্রায় ১৫ বছর পর প্রথম কোনো ভারতীয় শীর্ষ স্থান দখল করে। আজ থেকে প্রায় ৫৭ বছর পূর্বে মিস ওয়ার্ল্ড খেতাব জয়ী রিতা ফারিয়া তৎকালীন সময় ভারত তথা সারা বিশ্বে অত্যন্ত জনপ্রিয় ও সুপরিচিত ভারতীয় হিসেবে সকলের মনে জায়গা করে নেন।

রীতা ফারিয়া: প্রারম্ভিক জীবন

১৯৪৩ সালে ভারতের মুম্বাই শহরে জন্মগ্রহণ করেন রিতা ফারিয়া। বাল্য বয়স থেকেই মেধাবী ছিলেন তিনি। ডাক্তারি নিয়ে পড়াশোনা করার জন্যে তিনি গ্রান্ট মেডিক্যাল কলেজে ভর্তি হন। গ্রান্ট মেডিক্যাল কলেজে পড়াশোনা শেষ করে তিনি স্যার যে.যে গ্রুপ অব হসপিটাল কলেজ থেকে পড়াশোনা শুরু করেন। স্যার যে.যে হসপিটাল থেকে তিনি M.B.B.S. ডিগ্রি অর্জন করেন। ডাক্তারি নিয়ে পড়াশোনা চলাকালীন সহপাঠীদের উৎসাহে এবং নিজের মনে সাহস যুগিয়ে তিনি মিস বোম্বে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

রিতা ফারিয়া: মিস ওয়ার্ল্ড হওয়ার পূর্বে

ডাক্তারি নিয়ে পড়াশোনা চলাকালীন সহপাঠীদের উৎসাহে মিস বোম্বে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন রিতা। প্রতিযোগিতায় প্রবেশের পূর্বে তিনি কোনো ভাবেই প্রস্তুত ছিলেন না এই প্রতিযোগিতার জন্য। কোনো রূপ চিন্তা ভাবনা ছাড়া এবং প্রতিযোগিতা জয়ের আশা না করেই শুধুমাত্র বন্ধুদের উৎসাহে ও নিজের উপর বিশ্বাস ও সাহস রেখে তিনি মিস বোম্বে প্রতিযোগিতায় প্রথম স্থান দখল করেন। মিস বোম্বে প্রতিযোগিতায় প্রথম স্থান দখল করার পর ভারতের পক্ষ থেকে তাকে মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার প্রতিনিধি হিসেবে পাঠানো হয়। রিতা ফারিয়া মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় তার সৌন্দর্য, বাগ-ভঙ্গিমা এবং বুদ্ধিমত্তার জোরে চূড়ান্ত প্রতিযোগিতার বিচার মন্ডলীকে মুগ্ধ করে।

১৯৬৬ সালে আয়োজিত মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় রিতা ফারিয়া যুগোস্লাভিয়ার নিকিকা ম্যারিনোভিক কে হারিয়ে প্রথম স্থান দখল করেছিলেন। ১৯৬৬ সালের মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় দ্বিতীয় রানার আপ হয়েছিলেন এফি ফন্টিনি প্লাম্বি, তিনি গ্রিস থেকে প্রতিনিধিত্ব করেছিলেন।

রিতা ফারিয়া: ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড হওয়ার পরবর্তী

১৯৬৬ সালে রিতা ফারিয়া মিস ওয়ার্ল্ড ঘোষিত হওয়ার পর অন্যান্য সুন্দরী প্রতিযোগিতায় বিজেতা দের মত মডেলিং এবং চলচ্চিত্র জগতে প্রবেশের ক্ষেত্রে সমস্ত প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন। তিনি চেয়েছিলেন চিকিৎসাশাস্ত্রে নিজের ক্যারিয়ার গড়ে তুলতে। চলচ্চিত্র জগৎ এবং মডেলিং থেকে দূরে সরে এসে তিনি পুনরায় চিকিৎসাশাস্ত্রে মনোনিবেশ করেন। তবে তিনি পুরোপুরি সেখান থেকে সরে আসেননি। ১৯৯৮ সালে ফেমিনা মিস ইন্ডিয়া প্রতিযোগিতার বিচারক মন্ডলীর মধ্যে তিনি একজন ছিলেন এছাড়াও মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতার কয়েকটি পর্বে বিচারক হিসেবে তিনি দায়িত্ব পালন করেছেন।

ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড: ব্যক্তিগত জীবন

মিস ওয়ার্ল্ড খেতাব জয়ের পর তিনি এ্যান্ডিয়োক্রইনোলজিস্ট ডেভিড পাওয়েল এর সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। ডেভিড এবং রিতা ফারিয়ার বিবাহ হয় ১৯৭১ সালে। বিবাহের পর রিতা ফারিয়া তার স্বামীর পদবী ধারণ করেন এবং তার পুরো নাম হয় রিতা ফারিয়া পাভেল। দাম্পত্য জীবনে তাদের দুটি সন্তান এবং পাঁচজন নাতি নাতনি রয়েছে।

FAQ: ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড

ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড কে?

ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড রিতা ফারিয়া

ভারতের দ্বিতীয় মিস ওয়ার্ল্ড কে?

রিতা ফারিয়ার পর ১৯৯৪ সালে ভারতের দ্বিতীয় মিস ওয়ার্ল্ড হিসেবে খেতাব জয় করেন ঐশ্বরিয়া রাই বচ্চন

কত সালে রিতা ফারিয়া মিস ওয়ার্ল্ড হন?

১৯৬৬ সালের রিতা ফারিয়া ভারতের প্রথম মিস ওয়ার্ল্ড ঘোষিত হন

Leave a Reply