ভারতের এই প্রান্তে হিট করলো ভূমিকম্প, দেখুন বিস্তারিত

ভূমিকম্প খবর: আবারো ভূমিকম্পের দাপট দেখা গেল ভারতের উত্তর প্রান্তে, জম্মু-কাশ্মীর অঞ্চলে মঙ্গলবার এই ভূমিকম্প দেখা যায়। যার প্রভাব ভারতের রাজধানী ও তার পার্শ্ববর্তী এলাকায় অনুভব করা যায়। ৫.৪ ম্যাগনেটিউট সম্পন্ন এই ভূমিকম্প জম্মু-কাশ্মীরের বিস্তৃত অঞ্চল জুড়ে অনুভব করা যায়। মঙ্গলবার দুপুর ১.৩০ এর সময় এই ভূমিকম্প সংগঠিত হয়। জম্মু-কাশ্মীর ছাড়াও হিমাচল প্রদেশ, চন্ডিগড়, পাঞ্জাবে এই ভূমিকম্প ও তার আফটার শক লক্ষ্য করা যায়।

ভূমিকম্পের কেন্দ্রস্থল: ইউরোপিয়ান এক এজেন্সির তথ্য অনুযায়ী জম্মু-কাশ্মীরে সংগঠিত ভূমিকম্পটির কেন্দ্রস্থল পাঠানকোট থেকে ১০০ কিলোমিটার দূরে ও ৬০ কিলোমিটার গভীরে রয়েছে। জম্মু-কাশ্মীরে দদা জেলাতে এই ভূমিকম্পের কেন্দ্রস্থল। যেহেতু দুপুর বেলায় এই ভূমিকম্প ঘটে ফলে সেই সময় বিদ্যালয় ও অন্যান্য অফিস চলছিল। ভূমিকম্প অনুভূতি হবার পরই লোকাল জনগণ জানিয়েছে যে বিদ্যালয় থেকে বাচ্চারা বাইরে বেরিয়ে আসে, দোকানপাট বন্ধ করে দোকানদাররা রাস্তায় চলে আসে এবং একটি ভয়ের পরিবেশ তৈরি হয়।

সংবাদ মাধ্যম অনুযায়ী বেশ কিছু ইনজুরির খবর পাওয়া গেছে এবং তারা ইতিমধ্যে হসপিটালে চিকিৎসাধীন তবে ভূমিকম্পের মাত্রা বেশি না হওয়ার কারণে সেরকম কোনো ক্ষয়ক্ষতি হয়নি। সাধারণত রিখটার স্কেলের মাত্রা অনুযায়ী ৮ ম্যাগনেটিউট বা তার বেশি মাত্রা সম্পন্ন ভূমিকম্প পরিবেশের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক ও ধ্বংসাত্মক বলে মনে করা হয়।

এই ধরনের গুরুত্বপূর্ণ খবর, মহাজাগতিক শিক্ষামূলক আকর্ষণীয় খবরের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম, ইউটিউব, শেয়ারচ্যাট ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply