উত্তর আমেরিকা মহাদেশের দেশ কয়টি 2023

উত্তর আমেরিকা মহাদেশের দেশ কয়টি: আমাদের পৃথিবীতে সাতটি মহাদেশ আছে যার মধ্যে উত্তর আমেরিকা একটি। নামের সঙ্গে বুঝতে পারছেন এই মহাদেশটি আমেরিকা নিয়ে গঠিত। আমেরিকার উত্তর প্রান্তকে উত্তর আমেরিকা ও দক্ষিণ প্রান্তকে দক্ষিণ আমেরিকা মহাদেশ রূপে গণ্য করা হয়েছে। উত্তর আমেরিকা মহাদেশের মোট দেশের সংখ্যা 23 টি, এই মহাদেশের মোট আয়তন 24,709,000 বর্গকিমি। এই নিবন্ধে 23 টি দেশের নাম ও রাজধানীর নাম নিচে উল্লেখ করা হলো। আজকের এই নিবন্ধ ছাত্র-ছাত্রী ও জেনারেল নলেজ এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে।

উত্তর আমেরিকা মহাদেশের দেশ কয়টি ছাড়াও আজকের এই নিবন্ধে আমরা উত্তর আমেরিকার দেশ ও রাজধানী, উত্তর আমেরিকার দেশ কয়টি ও কি কি, উত্তর আমেরিকার জলবায়ু, উত্তর আমেরিকার সবচেয়ে বড় দেশ, উত্তর আমেরিকার সবচেয়ে ছোট দেশ, উত্তর আমেরিকার জনবহুল দেশ, উত্তর আমেরিকার জনবিরল দেশ ইত্যাদি বিষয় আলোচনা করব।

উত্তর আমেরিকার সংক্ষিপ্ত বিবরণ

আয়তন24,709,000 কিমি²
জনসংখ্যা37 কোটি 57 লক্ষ্য
দেশ23 টি
জিডিপি54,410$
ভাষাইংলিশ, স্প্যানিশ
ধর্মখ্রিষ্টান

এই মহাদেশের পূর্ব দিকে বিশাল আটলান্টিক মহাসাগর, পশ্চিম দিকে প্রশান্ত মহাসাগর, উত্তর দিকে উত্তর মহাসাগর ও দক্ষিণ দিকে ক্যারিবীয় সাগর অবস্থিত। এই মহাদেশের মোট আয়তন সমগ্র পৃথিবীর 4.8% এবং মোট স্থলভাগের প্রায় 16.5% জায়গা জুড়ে রয়েছে। এশিয়া ও আফ্রিকার পড়ে উত্তর আমেরিকা হলো পৃথিবীর সবচেয়ে বড় মহাদেশ।

উত্তর আমেরিকা মানচিত্র ছবি

উত্তর আমেরিকা মানচিত্র ছবি, উত্তর আমেরিকা মহাদেশের দেশ কয়টি 2023

উত্তর আমেরিকা মহাদেশের দেশ কয়টি 2023

উত্তর আমেরিকা মহাদেশে মোট 23 টি স্বাধীন দেশ রয়েছে, যে গুলির নাম নিচের তালিকায় দেওয়া হলো,

নংদেশরাজধানী
1.অ্যান্টিগুয়া ও বার্বুডাসেন্ট জন
2.বাহামাসনাসাউ
3.বার্বাডোজব্রিজটাউন
4.বেলিজবেলমোপান
5.কোস্টারিকাস্যান জস
6.কানাডাঅটোয়া
7.কিউবাহাভানা
8.ডমিনিকান রিপাবলিকসান্টো ডোমিঙ্গো
9.ডমিনিকারোসেউ
10.এল সালভাদরসান সালভাদর
11.হন্ডুরাসটেগুসিগালপা
12.হাইতিপোর্ট-অ-প্রিন্স
13.জ্যামাইকাকিংস্টোন
14.মেক্সিকোমেক্সিকো সিটি
15.নিকারাগুয়ামানাগুয়া
16.পানামাপানামা সিটি
17.সেন্ট কিটস ও নেভিসব্যাসেটেরে
18.সেন্ট লুসিয়াক্যাস্ট্রিজ
19.সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জকিংসটাউন
20.ত্রিনিদাদ ও টোবাগোস্পেনের বন্দর
21.গ্রেনাডাসেন্ট জর্জের
22.গুয়াতেমালাগুয়াতেমালা সিটি
23.মার্কিন যুক্তরাষ্ট্রওয়াশিংটন ডিসি

উত্তর আমেরিকার জলবায়ু

এই মহাদেশের জলবায়ুর মধ্যে কিছুটা বৈচিত্র্যের প্রভাব লক্ষ্য করা যায়। একদিকে যেরকম গ্রিনল্যান্ড রয়েছে আবার অন্যদিকে তুন্দ্রা অঞ্চল চলছে। গ্রিনল্যান্ড প্রায় সারা বছরে বরপে ঢাকা থাকে, কিন্তু তুন্দ্রা অঞ্চলে গড় তাপমাত্রা 10° থেকে 20° পর্যন্ত হয়ে থাকে। উত্তর আমেরিকার পশ্চিমভাগে নাতিশীতোষ্ণ জলবায়ু রয়েছে যেখানে বার্ষিক বৃষ্টিপাতের পরিমাণ 510 মিমি। ক্যালিফোর্নিয়ার জলবায়ু কে ভূমধ্যসাগরীয় জলবায়ু বলা হয়। নিউইয়র্ক সিটি অঞ্চলে আর্দ্র মহাদেশীয় জলবায়ু লক্ষ্য করা যায়।

উত্তর আমেরিকার সবচেয়ে বড় দেশ

কানাডা- আয়তনে উত্তর আমেরিকা মহাদেশের সবচেয়ে বড় দেশ হলো কানাডা। এই দেশের মোট আয়তন 99,84,670 বর্গ কিমি এবং কানাডার জনসংখ্যা 3 কোটি 85 লক্ষ। কানাডার পর উত্তর আমেরিকায় সবচেয়ে বড় দেশ গুলি হল যুক্তরাষ্ট্র, মেক্সিকো, নিকারাগুয়া, হন্ডুরাস। অর্থনৈতিকভাবে কানাডা অত্যন্ত শক্তিশালী, কানাডার জিডিপি আর ক্যাপিটা 52,791$।

উত্তর আমেরিকার সবচেয়ে ছোট দেশ

সেন্ট কিটস ও নেভিস- আয়তনে উত্তর আমেরিকার সবচেয়ে ছোট দেশ হল সেন্ট কিটস ও নেভিস। এই দেশের মোট আয়তন 261 বর্গ কিলোমিটার, দেশের মোট জনসংখ্যা প্রায় 48 হাজার।

উত্তর আমেরিকার জনবহুল দেশ

যুক্তরাষ্ট্র (US)- উত্তর আমেরিকার সবচেয়ে জনবহুল দেশ হল মার্কিন যুক্তরাষ্ট্র এই দেশের মোট জনসংখ্যা 33 কোটি মোট আয়তন 9,833,520 কিমি²। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি দেশ হলো মার্কিন যুক্তরাষ্ট্র এই দেশের জিডিপি পার ক্যাপিটা 80,035$।

উত্তর আমেরিকার জনবিরল দেশ

সেন্ট কিটস ও নেভিস- আয়তনের সাথে উত্তর আমেরিকার সবচেয়ে জন বিরল দেশ হলো সেন্ট কিটস ও নেভিস। এই দেশের মোট জনসংখ্যা প্রায় 47 থেকে 48 হাজারের মধ্যে, ১৯৮৩ সালে এই দেশটি ইংল্যান্ডের থেকে স্বাধীনতা লাভ করে।

পৃথিবীর জনসংখ্যা, দেশ, মহাদেশ সম্বন্ধে আরো বিস্তারিত তথ্যের জন্য আমাদের এই ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

প্রশ্ন উত্তর: উত্তর আমেরিকা মহাদেশের দেশ কয়টি

উত্তর আমেরিকার উষ্ণতম স্থান টির নাম কি?

ডেথ ভ্যালি হল উত্তর আমেরিকার সবচেয়ে উষ্ণতম স্থান এই অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা প্রায় 56 ডিগ্রি সেলসিয়াস হয়ে থাকে।

উত্তর আমেরিকা কোথায় অবস্থিত?

পূর্বে আটলান্টিক মহাসাগর ও পশ্চিমে প্রশান্ত মহাসাগরের মাঝখানে উত্তর আমেরিকা মহাদেশ অবস্থিত।

মেক্সিকো কোন মহাদেশে অবস্থিত?

উত্তর আমেরিকা মহাদেশের একটি স্বাধীন রাষ্ট্র হল মেক্সিকো।

আমেরিকার মুদ্রার নাম কী?

‘ডলার’ $ হল আমেরিকার মুদ্রার নাম এবং এটি সারা বিশ্বে মধ্যে সবচেয়ে মূল্যবান মুদ্রা।

Leave a Reply