সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহের নাম কি

সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহের নাম কি: ৪৫৬.৮ কোটি বছর পুরনো এই সৌরজগতের একমাত্র নক্ষত্র হলো সূর্য। আর এই সূর্যকে প্রদক্ষিণ করছে মোট আটটি গ্রহ বুধ, শুক্র, পৃথিবী, মঙ্গল, বৃহস্পতি, শনি, ইউরেনাস, নেপচুন। সৌরজগতের ৮ টি গ্রহের মধ্যে সবচেয়ে ছোট গ্রহ হল বুধ। এই গ্রহটি পৃথিবী থেকে প্রায় ১২৩.৪ মিলিয়ন কিলোমিটার। আজ আমরা এই নিবন্ধে বুধ গ্রহ সম্বন্ধে বিস্তারিত আলোচনা করব যেখানে বাংলা ভাষার শিক্ষার্থীদের অত্যন্ত সাহায্য করবে এবং এই নিবন্ধের নিচে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর দেওয়া থাকবে যেগুলি পরীক্ষায় আসার চূড়ান্ত সম্ভাবনা রয়েছে।

বিষয়সবচেয়ে ছোট গ্রহের নাম কি
বিভাগশিক্ষনীয়
গ্রহবুধ
বুধ গ্রহের আয়তন৬.০৮৩×১০/১০ ঘন কিমি
বুধ গ্রহের উপগ্রহনেই

নিচে আজকের নিবন্ধে আপনারা, বুধ গ্রহের সংক্ষিপ্ত বিবরণ, বুধ গ্রহ থেকে সূর্যকে কেমন লাগে, বুধ গ্রহ থেকে সূর্যকে কেমন লাগে, বুধ গ্রহের জীবনের অস্তিত্ব, বুধ গ্রহের বায়ুমন্ডল, বুধ গ্রহে যাওয়া মহাকাশযান ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করব।

বুধ গ্রহের নামকরণ

সৌরজগতের সবচেয়ে ক্ষুদ্রতম গ্রহ হল বুধ এটি সূর্যের সবচেয়ে কাছের একটি গ্রহ এই গ্রহটি কে বাংলায় আমরা বুধ বলে থাকি এবং ইংরেজিতে মার্কারি (Mercury) বলা হয়। মার্কারি নামটা রোমান দেবতা মার্কিউরির নাম অনুসারে হয়েছে। সৌরজগতে যে সকল গ্রহ বা উপগ্রহ রয়েছে সেগুলি প্রায় প্রত্যেকটি রোমান্টিক দেবতার নাম অনুসারে হয়েছে।

বুধ গ্রহের সংক্ষিপ্ত বিবরণ

সূর্যের সবচেয়ে নিকটতম গ্রহের নাম হলো বুধ এবং এটি সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ আয়তনে। সূর্যের সবচেয়ে কাছের হওয়া সত্ত্বেও বুধ গ্রহ সৌরজগতের সবচেয়ে উষ্ণতম নয়। শুক্র গ্রহ সৌরজগতের সবচেয়ে উষ্ণতম গ্রহ। বুধ গ্রহে প্রধানত কোন আবহাওয়া নেই বা স্বল্প আবহাওয়া রয়েছে যার কারণে প্রধানত বুধ গ্রহ এতটা গরম নয়। এই গ্রহের তাপমাত্রা -১৮৩ থেকে ৪২৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হয়ে থাকে। সূর্যকে একবার সম্পূর্ণ প্রদক্ষিণ করতে বুধ গ্রহের সময় লাগে ৮৮ দিন। কিন্তু বুধ গ্রহকে নিজের অক্ষের উপর একবার সম্পূর্ণ ঘুরতে সময় লাগে ৫৯ দিন। অর্থাৎ বুধ গ্রহের একদিন হতে ৫৯ দিন সময় লাগলো এক বছর হতে ৮৮ দিন সময় লাগে। এর প্রধান কারণ হলো যেহেতু বুধ গ্রহ সূর্যের সবচেয়ে কাছে রয়েছে সেই কারণে সূর্যের আকর্ষণ বলের প্রভাবে বুধ গ্রহ সবচেয়ে দ্রুত সূর্যকে প্রদক্ষিণ করে।

বুধ গ্রহ থেকে সূর্যকে কেমন লাগে

আমরা পৃথিবী থেকে সূর্যকে যে আকারে দেখি, বুধ গ্রহ থেকে আপনি পৃথিবীর তিনগুণ বড় সূর্য দেখতে পাবেন। এছাড়া সূর্যের আলো পৃথিবীর তুলনায় সাতগুণ বেশি আপনি বুধ গ্রহে দেখতে পাবেন।

সৌরজগতের সবচেয়ে দ্রুতগতিসম্পন্ন গ্রহ বুধ

সূর্যের সবচেয়ে নিকটে অবস্থিত হওয়ার কারণে বুধ গ্রহ সৌরজগতের মধ্যে সবচেয়ে বেশি দ্রুতগতির গ্রহে পরিণত হয়েছে। প্রতি সেকেন্ডে প্রায় ৪৭ কিলোমিটার পথ অতিক্রম করে বুধ গ্রহ। এই কারণে সূর্যকে একবার প্রদক্ষিণ করতে বুধ গ্রহের সময় লাগে ৮৮ দিন।

বুধ গ্রহের জীবনের অস্তিত্ব

বুধ গ্রহে কোন জীবনের অস্তিত্ব পাওয়া যায়নি কারণ এই গ্রহে বায়ুমন্ডল নেই বললেই চলে এছাড়া সূর্যের সবচেয়ে কাছের গ্রহ হওয়ায় তাপমাত্রা অত্যন্ত বেশি এছাড়া এই গ্রহে সোলার রেডিয়েশনের প্রভাব অত্যন্ত বেশি।

বুধ গ্রহ কি কি উপাদান দিয়ে তৈরি

অন্যান্য গ্রহের মতোই বুধ গ্রহ কঠিন পদার্থ দ্বারা গঠিত, এই গ্রহের ৭০% ভাগ লোহা দ্বারা এবং ৩০% সিলিকেট জাতীয় পদার্থ দ্বারা গঠিত। সৌরজগতের এই গ্রহে সবচেয়ে বেশি লোহা রয়েছে।

সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহে বুধ গ্রহের আয়তন

সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ বুধ গ্রহের আয়তন হলো ৬.০৮৩×১০/১০ ঘন কিলোমিটার। বুধ গ্রহ পৃথিবীর উপগ্রহ চাঁদের তুলনায় সামান্য বড়। তবে বুধ গ্রহের নিজস্ব কোন উপগ্রহ নেই। সূর্যের অত্যন্ত কাছের অবস্থিত হওয়ায় দিনের বেলায় আপনি এই গ্রহটি কে দেখতে পাবেন না, পৃথিবী থেকে ভোরবেলা ও সন্ধ্যেবেলায় এই গ্রহটি কে স্পষ্ট দেখা যায়।

বুধ গ্রহের বায়ুমন্ডল (সবচেয়ে ছোট গ্রহের নাম কি)

সূর্যের সবচেয়ে কাছের এবং আকারে ছোট হওয়ার কারণে বুধ গ্রহে বায়ুমণ্ডল তৈরি হতে পারেনি। তবে হালকা বায়ুমণ্ডল রয়েছে যেখানে হাইড্রোজেন, হিলিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম, অক্সিজেন ইত্যাদি দ্বারা গঠিত। আণবিক অক্সিজেনের পরিমাণ সবচেয়ে বেশি পরিমাণে রয়েছে, এরপরে সোডিয়াম ও হাইড্রোজেন দ্বারা গ্রহটির বায়ুমন্ডল গঠিত তবে এগুলি খুবই সামান্য পরিমাণে রয়েছে এবং বুধ গ্রহের বায়ুমণ্ডল পরিবর্তন হতে থাকে।

বুধ গ্রহে যাওয়া মহাকাশযান

পৃথিবী থেকে এখনো পর্যন্ত মোট তিনটি মহাকাশযান বুধ গ্রহে গেছে, যে গুলির মধ্যে সবার প্রথম মেরিনার-১০ ১৯৭৩ সালে লঞ্চ করা হয় এই মিশনটির নিয়ন্ত্রক ছিল নাসা। এরপর ২০০৪ সালের আগস্ট মাসে মেসেঞ্জার নামে একটি মিশন লঞ্চ করা হয় নাসার তরফ থেকে, এই মিশনটি প্রায় ১০ বছর স্থায়ী হয়। এরপর ২০১৮ সালে বেপিকলম্বো নামে একটি মিশন ইউরোপীয় স্পেস এজেন্সি ও জাপানিজ স্পেস এজেন্সি একত্রে এই মিশন লঞ্চ করে এবং এই মিশন টি বর্তমানে চলছে। ২০২১ সালে বুধ গ্রহের সবচেয়ে কাছে মহাকাশযানটি গেছিল।

সমাপ্তি- সৌরজগতের সবচেয়ে ছোট গ্রহ যেরকম বুধ সেরকম সবচেয়ে বড় গ্রহ হল বৃহস্পতি। আজকের নিবন্ধটি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাবেন এছাড়া এই ধরনের শিক্ষনীয় ও কারেন্ট অ্যাফেয়ার্স বিষয়ের জন্য আমাদের ওয়েবসাইটকে অবশ্যই ফলো করুন। ধন্যবাদ।

Q&A: সবচেয়ে ছোট গ্রহের নাম কি

সৌরজগতের ক্ষুদ্রতম গ্রহের নাম কি?

বুধ হল সৌরজগতের সবচেয়ে ছোট বা ক্ষুদ্রতম গ্রহ যা সূর্যের সবচেয়ে নিকটে অবস্থিত।

সৌরজগতের বৃহত্তম গ্রহের নাম কি?

বৃহস্পতি হলো সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ, এটি পৃথিবীর থেকে ৩০০ গুন বেশি বড়।

সৌরজগতের বৃহত্তম গ্রহানুর নাম কি?

‘সেরেস’ সৌরজগতে আবিষ্কৃত সবচেয়ে বড় গ্রহাণু।

সৌরজগতের সবচেয়ে উষ্ণতম গ্রহের নাম কি?

শুক্র গ্রহ হলো সৌরজগতের সবচেয়ে বেশি উষ্ণতম গ্রহ, সৌরমণ্ডলের বুধ গ্রহের পরে শুক্র গ্রহের অবস্থান।

বুধ গ্রহের কয়টি উপগ্রহ আছে?

বুধ গ্রহের বর্তমানে একটিও উপগ্রহ নেই।

Leave a Reply