ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম রাজ্যের নাম কি

ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম রাজ্যের নাম: ভারত বিশ্বের সবচেয়ে বড় ডেমোক্রেসি এবং আয়তনের বিশ্বের সপ্তম স্থানে রয়েছে। ভারতে মোট ২৮ টি রাজ্য ও ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে। এই ২৮ টি রাজ্যের মধ্যে আয়তনের ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম রাজ্যের নাম হল গোয়া, মোট আয়তন ৩৭০২ বর্গ কিলোমিটার। গোয়া রাজ্যের পশ্চিমে রয়েছে আরব মহাসাগর, দক্ষিণ-পূর্বে কর্ণাটক ও উত্তরে মহারাষ্ট্র রয়েছে। বর্তমানে গোয়া ভারতের সবচেয়ে ছোট রাজ্য আয়তনে।

ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম রাজ্যের নাম, ভারতের সবচেয়ে ছোট রাজ্য, সবচেয়ে ক্ষুদ্রতম রাজ্য গোয়া সম্বন্ধে আজকের এই নিবন্ধে আমরা বিশদে আলোচনা করব। যে সমস্ত পরীক্ষার্থী বা ছাত্রছাত্রী সরকারি চাকরির জন্য প্রস্তুতি নিচ্ছেন, আগামী দিনে প্রতিযোগিতামূলক পরীক্ষা দিতে চলেছেন তাদের জন্য আজকের এই নিবন্ধ অত্যন্ত গুরুত্বপূর্ণ। সংক্ষিপ্ত প্রশ্নের উত্তর, জেনারেল নলেজের বিভিন্ন প্রশ্নোত্তর এই পোস্টে আপনারা পেয়ে যাবেন। সরকারি চাকরির টাটকা খবর আপনারা এখান থেকে পেতে পারেন।

ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম রাজ্যের নাম

আয়তনের ভারতের সবচেয়ে ছোট রাজ্য হল গোয়া, ভারতের মোট ২৮ টি রাজ্য ও ৮ টি কেন্দ্রশাসিত প্রদেশ রয়েছে। এই ২৮ টি রাজ্যের মধ্যে সবচেয়ে ছোট অঞ্চল জুড়ে রয়েছে গোয়া। ভারতের পশ্চিমে আরব সাগরের তীরবর্তী এলাকায় গোয়া রাজ্যটি ভারতের সবচেয়ে জনপ্রিয় পর্যটন স্থল। শুধুমাত্র ভারতীয়দের জন্যই নয় বিদেশি পর্যটকদের কাছে গোয়া সবচেয়ে আকর্ষনের সমুদ্র সৈকত। ভারতের এটি এমন একটি জায়গা যেখানে গেলে আপনি বিদেশে যাওয়ার অনুভূতি লাভ করতে পারবেন। নিচে আয়তনে ভারতের সবচেয়ে ছোট রাজ্যের নামের তালিকা দেওয়া হল, যেখানে প্রথম ১০ টি রাজ্য যাদের আয়তন সবচেয়ে ছোট তাদের নাম ও আয়তন দেওয়া আছে,

No.রাজ্যআয়তন
1.গোয়া৩৭০২
2.সিকিম৭০৯৬
3.ত্রিপুরা১০,৪৮৬
4.নাগাল্যান্ড১৬,৫৭৯
5.মিজোরাম২১,০৮১
6.মনিপুর২২,৩২৭
7.মেঘালয়২২,৪২৯
8.কেরালা৩৮,৮৬৩
9.হরিয়ানা৪৪,২১২
10.পাঞ্জাব৫০,৩৬২

ভারতের ক্ষুদ্রতম রাজ্যে গোয়া: সংক্ষিপ্ত বিবরণ

৩৭০২ কিমি² এলাকা জুড়ে অবস্থিত গোয়া রাজ্যের রাজধানী হলো পানাজি। ইতিহাসের সঙ্গে এই রাজ্যটি পারম্পরিকভাবে জড়িত। ভাস্কোদাগামা যখন প্রথমবার ভারতবর্ষে এসেছিলেন তখন তিনি এই গোয়া শহরে নিজের ঘাঁটি গেড়েছিলেন এবং প্রায় ৪৫০ বছর পর্তুগিজ শাসন এ অঞ্চলে ছিল। এই রাজ্যে ভ্রমণে গেলে আপনারা এখনো দেখতে পাবেন পুরনো পর্তুগিজ স্থাপত্য। ১৯৬১ সালে ভারত সরকার এই অঞ্চলটিকে নিজেদের অন্তর্ভুক্ত করে।

ভারতের ক্ষুদ্রতম রাজ্যে গোয়া: পর্যটন কেন্দ্র

গোয়া বিশেষত পর্যটন কেন্দ্রের জন্য বিখ্যাত, গোয়ার সমুদ্র সৈকত ভ্রমণ করার জন্য দেশ ও বিদেশ থেকে প্রত্যেক বছর লক্ষ লক্ষ মানুষ আসেন। এই রাজ্যে প্রায় ৪০ টি নদীর মোহনা রয়েছে, এছাড়া প্রচুর দ্বীপ রয়েছে। এখানকার জলবায়ু অত্যন্ত ভ্রমণ প্রিয়, ভারতের অন্যান্য রাজ্যে যখন ৪০ থেকে ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলে সেই সময় গোয়াতে সর্বোচ্চ ৩৫ ডিগ্রি তাপমাত্রা দেখা যায়।

ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম রাজ্যের নাম
গোয়া- পর্যটন কেন্দ্র

ভারতের ক্ষুদ্রতম রাজ্যে গোয়া: ইতিহাস, জনসংখ্যা ধর্ম

১৯৮৭ সালে এই অঞ্চলটিকে ভারতের একটি রাজ্যে পরিণত করা হয়। এই রাজ্যে মাত্র দুটি জেলা রয়েছে এবং এই রাজ্যের মোট বিধানসভা কেন্দ্র ৪০ টি। এই রাজ্যের মোট জনসংখ্যা ১৫ লক্ষ ৭৫ হাজার ২০২৩ সালের তথ্য অনুযায়ী। এই রাজ্যের ৬৬ শতাংশ মানুষ হিন্দু ধর্ম অবলম্বন করে, দ্বিতীয় স্থানে রয়েছে খ্রিস্টান জনসংখ্যা ও তৃতীয় স্থানে রয়েছে মুসলিম জনসংখ্যা। এই রাজ্যে একটি মাত্র বিমানবন্দর রয়েছে যার সাহায্যে লক্ষ লক্ষ নাগরিক প্রত্যেক বছর যাতায়াত করে।

আগের নিবন্ধে আমরা ভারতের সবচেয়ে বড় রাজ্য সম্বন্ধে জেনেছিলাম এবার আমরা ভারতের সবচেয়ে ছোট রাজ্য সম্বন্ধে জানলাম। নিচে আজকের নিবন্ধন সংক্রান্ত কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্তর দেওয়া আছে যেগুলি পরীক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে। এই ধরনের শিক্ষামূলক নিবন্ধের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম, ইউটিউব, শেয়ারচ্যাট ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

প্রশ্ন উত্তর পর্ব: ভারতের ক্ষুদ্রতম রাজ্যে গোয়া

আয়তনে ভারতের সবচেয়ে ছোট রাজ্যের নাম কি?

৩৭০২ বর্গ কিলোমিটার অঞ্চল বিশিষ্ট ভারতের সবচেয়ে ছোট রাজ্যের নাম হল গোয়া।

গোয়া রাজ্যের জনসংখ্যা কত?

২০২৩ সালের তথ্য অনুযায়ী গোয়া রাজ্যের মোট জনসংখ্যা ১৫ লক্ষ ৭৫ হাজার।

গোয়া রাজ্যে কোন ধর্মের লোক সবচেয়ে বেশি আছেন?

৬৬% হিন্দু জনসংখ্যা রয়েছে, দ্বিতীয় স্থানে রয়েছে খ্রিস্টান জনসংখ্যা এবং তৃতীয় স্থানে মুসলিম জনসংখ্যা সবচেয়ে বেশি পরিমাণে রয়েছে।

আয়তনে ভারতের বৃহত্তম রাজ্যের নাম কি?

৩৪২,২৩৯ বর্গ কিলোমিটার অঞ্চল বিশিষ্ট ভারতের সবচেয়ে বড় রাজ্যের নাম হল রাজস্থান।

ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম শহরের নাম কি?

মলিন্নং ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম ও এশিয়ার সবচেয়ে পরিচ্ছন্ন শহর বলা হয়ে থাকে এটি ভারতের মেঘালয় রাজ্যে অবস্থিত।

ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম জেলা কোনটি?

মাহে, আয়তনে ভারতের সবচেয়ে ক্ষুদ্রতম জেলা। এটি ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল পন্ডিচেরিতে অবস্থিত।

Leave a Reply