ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কয়টি 2023

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কয়টি 2023: ভারত একটি প্রজাতান্ত্রিক দেশ, ভারতের মোট প্রশাসনিক বিভাগ ৩৬ টি অঞ্চলে বিভক্ত যার মধ্যে ২৮ টি রাজ্য ও ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে। ভারতের মোট রাজ্য সম্বন্ধে বিস্তারিত আমরা পূর্বের নিবন্ধে আলোচনা করেছি। আজকে আমরা ভারতের ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চলের নাম ও সেই জায়গাগুলির সম্বন্ধে বিস্তারিত আলোচনা করব।

কেন্দ্রশাসিত অঞ্চল কি

ভারত একটি প্রজাতান্ত্রিক দেশ এবং ভারতের সরকার যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামো দ্বারা তৈরি। অর্থাৎ ভারতের কেন্দ্রীয় সরকার এবং প্রত্যেকটি রাজ্যে রাজ্য সরকার বর্তমান। কিন্তু ভারতের মোট রাজ্যগুলি ছাড়াও কিছু অঞ্চল রয়েছে যেগুলি ভারতের রাষ্ট্রপতি দ্বারা নিয়ন্ত্রিত হয় সেগুলিকে আমরা কেন্দ্রশাসিত অঞ্চল বলে থাকি। এই সমস্ত অঞ্চলে রাষ্ট্রপতি সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয়ে থাকে। রাষ্ট্রপতি এই অঞ্চলগুলিতে একজন লেফটেন্যান্ট গভর্নর বা প্রশাসক নিযুক্ত করেন। প্রত্যেকটি কেন্দ্রশাসিত অঞ্চলে একজন করে গভর্নর রয়েছেন যে সেই অঞ্চলটি পরিচালনা করেন। ২০১৯ সাল পর্যন্ত ভারতের মোট কেন্দ্রশাসিত অঞ্চলের সংখ্যা ছিল মোট ৭ টি। পরবর্তী সময়ে জম্মু-কাশ্মীর ও লাদাখ অঞ্চলকে পৃথক করা হয়। সেই কারণে বর্তমানে 2023 সাল অনুসারে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলের সংখ্যা মোট ৮ টি। এই কেন্দ্রশাসিত অঞ্চল গুলির নাম নিচে দেওয়া হল,

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কয়টি 2023

  1. দিল্লি (রাজধানী)
  2. আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ
  3. চণ্ডীগড়
  4. দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ
  5. লাক্ষাদ্বীপ
  6. পুদুচেরি
  7. জম্মু ও কাশ্মীর
  8. লাদাখ
ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল, ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কয়টি 2023
ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল

১. দিল্লি

  • আয়তন- ১,৪৮৪.০ বর্গ কিলোমিটার
  • জনসংখ্যা- ৩ কোটি ২৯ লক্ষ

ভারতবর্ষের রাজধানীর নাম হল দিল্লি, এই রাজ্যটি ভারতের একটি আংশিক কেন্দ্রশাসিত অঞ্চল। আংশিক বলার কারণ হলো দিল্লিতে নিজস্ব রাজ্য সরকার ও তার বিধানসভা রয়েছে। অন্যান্য রাজ্যের মত এই রাজ্যতেও বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে প্রশাসনিক বিভিন্ন বিভাগ যেমন আইন ব্যবস্থা কেন্দ্রীয় সরকারের অধীনে রয়েছে। যেখানে রাষ্ট্রপতি দ্বারা মনোনীত প্রশাসক রয়েছে।

২. আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

  • আয়তন- ৮২৫০ বর্গ কিলোমিটার
  • জনসংখ্যা- ৪ লক্ষ্য

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ ভারতের দক্ষিণ-পূর্ব দিকে বঙ্গোপসাগরে অবস্থিত। একটি ভারতের সবচেয়ে বড় দ্বীপপুঞ্জ বলা হয়ে থাকে কারণ এই অঞ্চলটি ৫৭২ টি দ্বীপ নিয়ে গঠিত। এই অঞ্চলটি ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে রয়েছে। প্রধানত পর্যটনের জন্য ভারত ও বিদেশের বহু মানুষ এই অঞ্চলে আসে। মৎস্য চাষ, মাছের ব্যবসা এই অঞ্চলের মানুষেরা করে থাকে জীবিকা নির্বাহের জন্য।

৩. চণ্ডীগড়

  • আয়তন- ১১৪ বর্গ কিলোমিটার
  • জনসংখ্যা- ১২ লক্ষ ১৫ হাজার

ভারতের পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যের রাজধানী হলো চন্ডিগড় কিন্তু এই দুটি রাজ্যের মধ্যে কেউ এই অঞ্চলের শাসনকর্তা নয়। চন্ডিগড় ভারতের একটি কেন্দ্রশাসিত প্রদেশ এই অঞ্চলটি পাঞ্জাবের রাজ্যপাল দ্বারা পরিচালিত করা হয়। এই অঞ্চলটি ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে সবচেয়ে উন্নত শিল। ভারতের একটি জনপ্রিয় হাসপাতাল এই অঞ্চলে অবস্থিত। উল্লেখযোগ্য ভাবে ভারতের প্রথম বিশ্বকাপ জয়ের অধিনায়ক কপিল দেবের পুরাতন বাড়ি এখানেই ছিল।

৪. দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ

  • আয়তন- ৬০৩ বর্গ কিলোমিটার
  • জনসংখ্যা- ৬ লক্ষ

দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ছিল ২০১৯ সালের পূর্বে। ২০১৯ সালে লাদাখ অঞ্চলকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষিত করা হয় সেই সময় এই দুটি কেন্দ্রশাসিত প্রদেশকে একসাথে করে দেয়া হয়। এই অঞ্চল গুলি অতীতে পর্তুগিজ উপনিবেশিক শাসন ছিল। ১৯৫৪ সালে ভারত সরকার এই অঞ্চল গুলি নিজেদের অধীনে নিয়ে আসে।

৫. লাক্ষাদ্বীপ

  • আয়তন- ৩২ বর্গ কিলোমিটার
  • জনসংখ্যা- ৬৬ হাজার

ভারতের পশ্চিম দিকে আরব সাগরে লাক্ষাদ্বীপ অবস্থিত। লক্ষদ্বীপ ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল গুলির মধ্যে সবচেয়ে ছোট অঞ্চল। একটি জেলা নিয়ে এই কেন্দ্রশাসিত অঞ্চল গঠিত। মাছ ধরা, নারকেল চাষ হলো এখানকার নাগরিকদের প্রধান জীবিকা নির্বাহের পথ। লাক্ষা দ্বীপে একটি মাত্র বিমানবন্দর রয়েছে যার দ্বারা আপনি এই অঞ্চলে যেতে পারবেন।

৬. পুদুচেরি / পন্ডিচেরি

  • আয়তন- ১৯.৫৪ বর্গ কিলোমিটার
  • জনসংখ্যা- ৯ লক্ষ

পন্ডিচেরি ভারতের তামিলনাড়ু রাজ্যের একটি শহর এবং এই অঞ্চলটি ভারতের একটি কেন্দ্রশাসিত অঞ্চল। অতীতে এই অঞ্চলে ফরাসি উপনিবেশ ছিল ১৯৫৪ সালের পর ভারত সরকার পন্ডিচেরি কে নিজেদের অধীনে নিয়ে আসে। পন্ডিচেরি পৌরসভা দ্বারা এ অঞ্চলটি পরিচালিত হয়।

৭. জম্মু ও কাশ্মীর

  • আয়তন- ১২৫৫৩৫ বর্গ কিলোমিটার
  • জনসংখ্যা- ১ কোটি ২৫ লক্ষ

জম্মু-কাশ্মীর ভারতের অত্যন্ত একটি গুরুত্বপূর্ণ এলাকা। দীর্ঘদিন ধরে ভারত ও পাকিস্তানের মধ্যে এই অঞ্চলটিকে নিয়ে বিবাদ রয়েছে এবং চলছে। ২০১৯ সালে ভারত সরকার এই জম্মু-কাশ্মীর ও লাদাখ অঞ্চলকে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করে। জম্মু-কাশ্মীর ভারতের একটি অতি সুন্দর জায়গা, এই অঞ্চলের অর্থনীতি নির্ভর করে পর্যটন ও কৃষি কাজের উপর। এখানকার আপেল সারা ভারতে বিখ্যাত যেগুলি কাশ্মীরি আপেল নামে পরিচিত। এছাড়া ভারতের সবচেয়ে জনপ্রিয় খেলা ক্রিকেট এর ব্যাট মূলত এখান থেকে তৈরি হয়।

৮. লাদাখ

  • আয়তন- ৮৬৯০৪ বর্গ কিলোমিটার
  • জনসংখ্যা- ৪২ হাজার

লাদাখ ভারতের ভৌগোলিক অর্থে অত্যন্ত গুরুত্বপূর্ণ অঞ্চল। এটি পাকিস্তান ও চীনের সীমানা সংলগ্ন রয়েছে। প্রত্যেক বছর লক্ষ লক্ষ পর্যটক এই অঞ্চলে আসেন লাধাখের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে। বাইকারদের জন্য লাদাখ অত্যন্ত প্রিয় একটি স্থান রাইড করার জন্য। লাদাখি, কাশ্মীর, উর্দু ভাষা এই অঞ্চলে প্রচলিত, বুদ্ধিস্ট, হিন্দু ও মুসলিম জনসংখ্যা এ অঞ্চলের সবচেয়ে বেশি রয়েছে।

আয়তনে ভারতের সবচেয়ে বড় কেন্দ্রশাসিত অঞ্চল

ভারতের বঙ্গোপসাগরে অবস্থিত আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ ভারতের সবচেয়ে বড় কেন্দ্রশাসিত অঞ্চল। এই অঞ্চলের মোট আয়তন ৮২৫০ বর্গ কিমি। ৫০০ এর বেশি দ্বীপ মিলে এই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ গঠিত তবে মাত্র ৪০-৪২ টি দ্বীপে প্রধান জনসংখ্যা বসবাস করে। তবে জনসংখ্যায় ভারতের সবচেয়ে বড় কেন্দ্রশাসিত অঞ্চল হল দিল্লি, এখানকার মোট জনসংখ্যা ৩ কোটি ২৯ লক্ষ।

আয়তনে ভারতের সবচেয়ে ছোট কেন্দ্রশাসিত অঞ্চল

আয়তনের লাক্ষাদ্বীপ হলো ভারতের সবচেয়ে ছোট কেন্দ্রশাসিত অঞ্চল। লাক্ষাদ্বীপের মোট আয়তন ৩২ বর্গ কিমি। আরব সাগরে অবস্থিত এই দ্বীপ পর্তুগিজ উপনিবেশ ছিল একসময় কিন্তু পরবর্তীকালে ভারত সরকার এই অঞ্চলটি দখল করে নিজেদের অধীনে নিয়ে আসে। এরই সঙ্গে জনসংখ্যার নিরিখে লাক্ষাদ্বীপ ভারতের সবচেয়ে ছোট কেন্দ্রশাসিত অঞ্চল, এখানকার জনসংখ্যা ৬৬ হাজার।

ভারত, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিভিন্ন শিক্ষামূলক নিবন্ধের জন্য ও অন্যান্য খবরের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম, ইউটিউব, শেয়ারচ্যাট ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

FAQ: ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল কয়টি

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধান কে?

ভারতের সংবিধান অনুসারে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলের প্রধান হলেন রাষ্ট্রপতি। ভারতের রাষ্ট্রপতি ও ভারতের সেনাপ্রধান এই অঞ্চলের প্রধান প্রশাসক।

ভারত কি 8 নাকি 9 টি কেন্দ্রশাসিত অঞ্চল?

২০২৩ সালে অনুসারে ভারতে মোট ৮ টি কেন্দ্রশাসিত অঞ্চল রয়েছে, দিল্লি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, চণ্ডীগড়, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউ, লাক্ষাদ্বীপ, পুদুচেরি, জম্মু ও কাশ্মীর, লাদাখ।

ভারতের সর্বাধিক জনঘনত্ব পূর্ণ কেন্দ্রশাসিত অঞ্চলের নাম কি?

দিল্লি হলো ভারতের সর্বাধিক জনঘনত্ব পূর্ণ কেন্দ্রশাসিত অঞ্চল, ১১৩২০ জন প্রতি বর্গ কিলোমিটারে এখানে জনবসতি রয়েছে।

Leave a Reply