২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে: এসে গেল বিশ্বকাপ ক্রিকেট, উপমহাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলা হল ক্রিকেট। আর এই ক্রিকেট বিশ্বকাপ এ বছর অনুষ্ঠিত হতে চলেছে ভারতে। আপনাদের মনে থাকবে শেষবার এশিয়া মহাদেশে ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ২০১১ সালে, যেখানে ভারত, শ্রীলঙ্কা, বাংলাদেশ এই তিনটি দেশ মিলে বিশ্বকাপ আয়োজন করেছিল। কিন্তু এবার ভারত একা সম্পূর্ণ ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করবে। এখন দেখার বিষয়টি যে আমাদের এশিয়ার দেশগুলি বাংলাদেশ, ভারত, শ্রীলংকা আফগানিস্তান কিরকম প্রদর্শন করে।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হবে ভারতে, এবছর ভারত একা সম্পূর্ণ ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করবে। ৫ অক্টোবর ২০২৩ থেকে ২৬ নভেম্বর ২০২৩ পর্যন্ত চলবে এই ১০ দলীয় ক্রিকেট বিশ্বকাপ। শেষবার ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হয়েছিল ২০১৯ সালে ইংল্যান্ডে, যেখানে ঘরের মাঠে ইংল্যান্ড প্রথমবারের জন্য ক্রিকেট বিশ্বকাপ ঘরে তুলেছিল। এ বছর যেহেতু ভারতে বিশ্বকাপ আয়োজিত হচ্ছে সুতরাং এশিয়ার দলগুলির উপর মানুষের প্রত্যাশা অনেকটাই বেড়ে যাবে। আজকের এই নিবন্ধে ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে, ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপ কোন দেশে আয়োজিত হবে, ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ কোথায় আয়োজিত হবে, ২০২৭ সালের ক্রিকেট বিশ্বকাপ কোন দেশে আয়োজিত হবে, ২০৩১ সালের ক্রিকেট বিশ্বকাপ কোথায় আয়োজিত হবে ইত্যাদি বিষয় জানতে পারবেন।

বিষয়ক্রিকেট বিশ্বকাপ ২০২৩
বিভাগক্রিকেট
আয়োজক দেশভারত
আয়োজক বোর্ডআইসিসি
বিশ্বকাপ শুরু৫ অক্টোবর ২০২৩
বিশ্বকাপ শেষ২৬ নভেম্বর ২০২৩
অফিসিয়াল ওয়েবসাইটcricketworldcup.com

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কবে শুরু হবে

সম্প্রতি আইসিসি ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ এর সময়সূচি ঘোষণা করেছে যেখানে বলা হয়েছে ৫ অক্টোবর থেকে ২৬ নভেম্বর পর্যন্ত ওডিআই ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হবে ভারতে।

২০২৩ ক্রিকেট বিশ্বকাপের মূল পর্বে মোট কতটি দল অংশগ্রহণ করবে

২০২৩ ওডিআই ক্রিকেট বিশ্বকাপের মূল পর্বে মোট ১০ টি দল অংশগ্রহণ করবে যেখানে ৭ টি দল ইতিমধ্যে মূল পর্বের যোগ্যতা অর্জন করেছে, যার তালিকা আপনার নিচে দেখতে পাচ্ছেন এছাড়া আরও তিনটি দল বাছাই পর্বের মাধ্যমে যোগ্যতা অর্জন করবে।

নংদেশ
১.অস্ট্রেলিয়া
২.ভারত
৩.ইংল্যান্ড
৪.বাংলাদেশ
৫.আফগানিস্তান
৬.পাকিস্তান
৭.নিউজিল্যান্ড
৮.
৯.
১০.

উল্লেখযোগ্য হবে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ টেস্ট ম্যাচ খেলা এই তিনটি দল এখনো পর্যন্ত এই ওডিআই ক্রিকেট বিশ্বকাপে যোগ্যতা অর্জন করতে পারেনি তবে বাছাই পর্বের তালিকায় তারা উপরেই রয়েছেন। বড় কিছু পরিবর্তন না হলে এই ৩ টি দল সহ উপরের দেওয়া ৭ টি দল মিলে মোট ১০ দলীয় ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (ICC)।

আরো পড়ুন, পৃথিবীর সেরা 10 ধনী ক্রিকেটার 2023

আরো পড়ুন, একদিনের আন্তর্জাতিক ক্রিকেটের ডাবল সেঞ্চুরির তালিকা

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

এককভাবে ভারত ২০২৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করবে, আপনাদের জেনে রাখা দরকার ভারত এই প্রথমবার এককভাবে ওডিআই ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করছে। এই নিয়ে ভারত মোট চতুর্থ বার ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করার সুযোগ পাচ্ছে।

এশিয়া মহাদেশে আয়োজিত ক্রিকেট বিশ্বকাপ

এর পূর্বে ২০১১ সালে ভারত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা মিলে ওডিআই ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করেছিল।
১৯৯৬ সালে ভারত পাকিস্তান ও শ্রীলঙ্কা মিলে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করেছিল।
১৯৮৭ সালে ভারত ও পাকিস্তান মিলে ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করেছিল প্রথমবার।

কোন কোন স্টেডিয়ামে ২০২৩ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ হবে

এখনো পর্যন্ত বিসিসিআইয়ের তরফ থেকে অফিসিয়ালি স্টেডিয়াম গুলির নাম ঘোষণা করা হয়নি তবে সম্ভাব্য এই স্টেডিয়ামগুলিতে ক্রিকেট বিশ্বকাপের ম্যাচগুলি আয়োজন করা হবে, নাগপুর, বেঙ্গালুরু, আমেদাবাদ, ত্রিভান্দ্রম, মুম্বাই, দিল্লি, লখনউ, গুয়াহাটি, হায়দ্রাবাদ, কলকাতা, রাজকোট, ইন্দোর, ব্যাঙ্গালুরু এবং ধর্মশালা। উল্লেখযোগ্য ভাবে নরেন্দ্র মোদী স্টেডিয়াম আমেদাবাদে ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হওয়ার চূড়ান্ত সম্ভাবনা রয়েছে।

২০২৭ সালের ক্রিকেট বিশ্বকাপ কোথায় আয়োজিত হবে

দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে, নামিবিয়া এই তিনটি দেশ মিলিয়ে ২০২৭ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ আয়োজন করবে। যদিও এখনো পর্যন্ত আইসিসি ২০২৭ সালের ক্রিকেট বিশ্বকাপের স্থান নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করেনি।

২০৩১ সালের ক্রিকেট বিশ্বকাপ কোন দেশে আয়োজিত হবে

ভারত ও বাংলাদেশ মিলিয়ে ২০৩১ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ আয়োজন হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও এখনো পর্যন্ত ভবিষ্যতের বিশ্বকাপের স্থান নিয়ে চূড়ান্ত কোন ঘোষণা করেনি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। কিন্তু ২০২৭ ও ২০৩১ সালের বিশ্বকাপ স্থান বাছাইপর্বে প্রথম পছন্দের এই দেশগুলি রয়েছে।

আরো পড়ুন, ভারতীয় ক্রিকেটার যারা সরকারি চাকরি করেন

Q&A: ২০২৩ ক্রিকেট বিশ্বকাপ কোথায় হবে

২০২৩ ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল কোন স্টেডিয়ামে হবে?

নরেন্দ্র মোদী স্টেডিয়াম আমেদাবাদে ২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপ ফাইনাল আয়োজন হওয়ার চূড়ান্ত সম্ভাবনা রয়েছে। যদিও এই ব্যাপারে বিসিসিআই এখনো পর্যন্ত কোনো বিজ্ঞপ্তি জারি করেনি।

২০২৩ পুরুষ ক্রিকেট বিশ্বকাপ কোন দেশে আয়োজিত হবে?

ভারতে ২০২৩ সালের পুরুষ ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হবে, যেখানে ১০ টি দল অংশগ্রহণ করবে।

২০২৩ সালের ক্রিকেট বিশ্বকাপে কটি দল অংশগ্রহণ করবে?

১০ টি দল অংশগ্রহণ করবে, যদিও পূর্ববর্তী ২০১১ ও ২০১৫ সালের ক্রিকেট বিশ্বকাপে ১৪ টি দল অংশগ্রহণ করেছিল।

পাকিস্তান কি ২০২৩ সালের বিশ্বকাপ খেলবে?

হ্যাঁ খেলবে তবে এই বিষয়ে পাকিস্তান বোর্ড আইসিসি কে পরামর্শ দিয়েছিল যে পাকিস্তানের ম্যাচগুলি যাতে নিরপেক্ষ স্থানে খেলা হয়।

Leave a Reply