বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩: আমাদের এই বিশ্বে ১০,০০০ টিরও বেশি শহর রয়েছে, যেখানে নতুন শহরগুলি প্রায়শই যুক্ত করা হয় আবার অন্যদিকে অনেকগুলি শহর একত্রিত করা হয়, বা সময়ের সাথে সাথে নতুন নামকরণ করা হয়। কিছু শহরে জনসংখ্যা অনেক বেশি, আবার অনেক জায়গা তুলনামূলকভাবে ছোট যেগুলো শহর বা গ্রাম হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়। সমগ্র বিশ্বে এত পরিমাণ শহরের মাঝে কিছু শহর আছে যে শহর গুলোকে বিশ্বের সবথেকে ব্যয়বহুল শহর বলে মনে করা হয়, কারণ এই শহরগুলোয় বসবাস করা অত্যন্ত ব্যয়বহুল।

বিশ্বের ব্যায়বহুল শহরের মধ্যে বিভিন্ন শহর আছে। তবে আজকের নিবন্ধে আলোচনা করা হবে বিশ্বের সবচেয়ে ব্যায়বহুল শহরের মধ্যে শীর্ষস্থানে অধিষ্ঠিত শহর সম্পর্কে। আজকের নিবন্ধে আলোচনা করা হবে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩ এর তালিকায় দুটি শহর যৌথভাবে স্থান পেয়েছে, এই শহর দুটি হল সিঙ্গাপুর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম শহর নিউইয়র্ক। বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩ কোনটি সেই তথ্য উঠে এসেছে ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (EIU) বার্ষিক জরিপ থেকে। এই ধরনের আরো শিক্ষামূলক তথ্য আমাদের ওয়েবসাইট এর মাধ্যমে আপনারা পেতে পারেন, অতএব আমাদের ওয়েবসাইট ফলো করতে ভুলবেন না।

বিষয়সবচেয়ে ব্যয়বহুল শহর
সাল২০২৩
তথ্যসূত্রইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (EIU)

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় ২০২৩ সালে সবার শীর্ষে স্থান করে নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম শহর নিউইয়র্ক। নিউইয়র্ক এই প্রথম এই তালিকার শীর্ষে জায়গা করে নিয়েছে।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর: নিউইয়র্ক

নিউইয়র্ক শহরটি উত্তর-পূর্ব মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থিত একটি শহর। ২০১৯ সালে আনুমানিক 19.45 মিলিয়ন বাসিন্দা বসবাস করত এই নিউইয়র্ক রাজ্যে, যে কারণে এটি মার্কিন যুক্তরাষ্ট্রের চতুর্থ সর্বাধিক জনবহুল রাজ্য হিসেবে বিবেচিত হয়। এই শহর এবং এই শহরের রাজ্যের নাম নিউইয়র্ক। এই শহর ও রাজ্যের নামকরণ করা হয়েছিল ১৭ তম শতাব্দীর ইংল্যান্ডের রাজা জেমস দ্বিতীয় এর তরফ থেকে।

নিউইয়র্ক শহরকে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর হিসেবে বর্ণনা করা হয়। ২০১৮ সালে নিউইয়র্ক এর মোট রাজ্য পণ্য ছিল ১১.৭ ট্রিলিয়ন ডলার। ২০১৩ সালে একটি পরিসংখ্যান অনুযায়ী প্রায় ১.৪ মিলিয়ন ডলারের মোট গ্রস মেট্রোপলিটন পণ্য উৎপাদন করে এই নিউইয়র্ক। এই শহরে যদি আপনি একটি ঘর ভাড়া নিতে চান তাহলে আপনার জেনে রাখা উচিত এখানকার বাড়ি ভাড়া গড় ২০৪৫ ডলার। শহরব্যাপী মাঝারি ঘর ভাড়া বর্তমানে ১ বেডরুম এবং অ্যাপার্টমেন্টের সাথে ১৯৫৪ ডলার এবং ২ বেডরুমের এর জন্য আপনাকে দিতে হবে ২০৬৪ ডলার।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩: সেরা ১০

২০২২ সালে সবচেয়ে ব্যায়বহুল শহরের তালিকায় শীর্ষ স্থানে ছিল ইসরায়েল এর একটি শহর। এই শহরটির নাম তেল আবিব। চলতি বছরে অর্থাৎ ২০২৩ সালে ইসরায়েলের তেল আবিব শহর আছে তৃতীয় স্থানে। দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর এবং চতুর্থ স্থানে রয়েছে ভারতের প্রতিবেশী দেশ চীনের অর্ধ স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং শহর।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর নিউইয়র্ক। নিউইয়র্ক শহর এই তালিকার সবার উপরে থাকার কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের উচ্চ মূল্যস্ফীতি। যুক্তরাষ্ট্রের উচ্চ মূল্যস্ফীতির কারণে আরো দুটি শহর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের শীর্ষ ১০ তালিকায় নাম করে নিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের এই দুটি শহরের নাম হল সান ফ্রান্সিসকো এবং লস এঞ্জেলেস। শীর্ষ ১০ তালিকায় সান ফ্রান্সিসকো রয়েছে সপ্তম স্থানে। অন্যদিকে হংকং এর সাথে চতুর্থ স্থানে বিরাজ করছে লস এঞ্জেলাস। সুইজারল্যান্ডের জেনেভা শহর সান ফ্রান্সিসকোর সাথে সপ্তম স্থানে অবস্থান করছে এবং ষষ্ঠ স্থানে রয়েছে সুইজারল্যান্ডেরই জুরিক শহরটি।

এই তালিকার নবম স্থানে রয়েছে ফ্রান্সের প্যারিস এবং অস্ট্রেলিয়ার সিডনি ও ডেনমার্কের ওপেন হেগেন রয়েছে দশম স্থানে। ২০২৩ সালে বিশ্বের সবথেকে ব্যয়বহুল শহরগুলির সেরা ১০-এর তালিকা নিচে দেওয়া হল।

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩: সেরা ১০ তালিকা

RANKশহরভৌগলিক অবস্থান
নিউইয়র্কমার্কিন যুক্তরাষ্ট্র
সিঙ্গাপুরসিঙ্গাপুর
তেল আবিবইসরায়েল
হংকংহংকং
লস এঞ্জেলেসমার্কিন যুক্তরাষ্ট্র
জুরিকসুইজারল্যান্ড
জেনেভাসুইজারল্যান্ড
সান ফ্রান্সিসকোমার্কিন যুক্তরাষ্ট্র
প্যারিসফ্রান্স
১০ কোপেনহেগেনডেনমার্ক
১০ সিডনিঅস্ট্রেলিয়া
Source: EIU

EIU এর একটি সমীক্ষা অনুযায়ী চলতি বছর বিশ্বের সমস্ত বড় শহর গুলি বসবাসের খরচের উপরে ৮.১% বেড়েছে। বর্তমান বিশ্বে চলাকালীন বিভিন্ন সমস্যা ও মহামারীর কারণে বিভিন্ন পণ্য সরবরাহের উপরে বিশাল পরিমাণ প্রভাব পড়েছে, যার কারণে বাজারে পণ্যের সংকট দেখা দিয়েছে। বিশেষজ্ঞদের মতে পণ্যের দাম বেড়ে যাওয়ার জন্যই বিভিন্ন শহরগুলির খরচ পূর্বের তুলনায় অনেকটাই বেড়ে গিয়েছে এই বছর।

একটি সমীক্ষা অনুযায়ী তুরস্কের ইস্তাম্বুলের মুদ্রাস্ফীতি বেড়েছে ৮৬ শতাংশ, অন্যদিকে আর্জেন্টিনার বুয়েন্স এই দেশে মুদ্রাস্ফীতি ৬৪ শতাংশ বেড়েছে। ২০২৩ সালে বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় ৩৭ নম্বর রয়েছে রাশিয়ার মস্কো অন্যদিকে ৭৩ নম্বরে রয়েছে সেন্ট পিটার্সবার্গ। চলতি বছরে বিশ্বের ১৭২ টি শহরে গড় মূল্য বেড়ে গিয়েছে, সবচেয়ে বেশি বেড়েছে পেট্রোলের দাম।

FAQ: বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩

বিশ্বের সবথেকে ব্যয়বহুল শহর ২০২২ কোনটি?

বিশ্বের সবথেকে ব্যয়বহুল শহর ২০২২ সালে ছিল তেল আবিব, ইসরায়েল

পৃথিবীর সবথেকে ব্যয়বহুল শহর ২০২৩ কোনটি?

পৃথিবীর সবচেয়ে ব্যয়বহুল শহর ২০২৩ হলো নিউইয়র্ক

বিশ্বের সবথেকে ব্যয়বহুল দেশ কোনটি?

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দেশ লুক্সেমবার্গ

বাংলাদেশের ব্যয়বহুল শহর কোনটি?

বাংলাদেশের কক্সবাজার সবচেয়ে ব্যয়বহুল শহর

Leave a Reply