দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ কয়টি 2023

দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ কয়টি: আগের নিবন্ধে আমরা উত্তর আমেরিকা মহাদেশ ও তার দেশগুলি সম্পর্কে আলোচনা করেছি। আজকে আমরা দক্ষিণ আমেরিকা দেশ গুলি সম্বন্ধে বিস্তারিত জানব। আমেরিকার দক্ষিণ ভাগের দেশগুলি দক্ষিণ আমেরিকা মহাদেশের অন্তর্গত, ১২ টি স্বাধীন দেশ রয়েছে দক্ষিণ আমেরিকায়। এই দেশ গুলির মধ্যে ব্রাজিল, আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি উল্লেখযোগ্য। যারা ফুটবল খেলা দেখতে পছন্দ করেন তাদের কাছে এই দেশগুলির নাম অত্যন্ত পরিচিত।

এই নিবন্ধে দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ কয়টি 2023, দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ কোনটি, দক্ষিণ আমেরিকা মহাদেশের ছোট দেশ কোনটি, দক্ষিণ আমেরিকার জনবহুল দেশ, দক্ষিণ আমেরিকার জনবিরল দেশ, দক্ষিণ আমেরিকার দুটি মরুভূমির নাম, দক্ষিণ আমেরিকার সমভূমি ইত্যাদি বিষয় আলোচনা করা হবে। এছাড়া পৃথিবীর অন্যান্য মহাদেশ সম্বন্ধে বিস্তারিত তথ্য নিবন্ধের ভেতরে দেওয়া থাকবে।

দক্ষিণ আমেরিকা সংক্ষিপ্ত বিবরণ

মহাদেশদক্ষিণ আমেরিকা
আয়তন17,820,900 কিমি²
জনসংখ্যা44 কোটি
দেশ12 টি
জিডিপি8340 পার ক্যাপিটা
ধর্মখ্রিস্টান
ভাষাস্প্যানিশ, পর্তুগিজ, ইংলিশ

বিশ্বের চতুর্থ বৃহত্তম মহাদেশ যার অধিকাংশ অঞ্চল বনভূমি দ্বারা গঠিত বিশ্বের বৃহত্তম অরণ্য আমাজন এই অঞ্চলে অবস্থিত। দক্ষিণ আমেরিকার দেশগুলিকে আমরা ল্যাটিন আমেরিকার দেশ বলে থাকি। আয়তন অনুসারে পৃথিবীর মোট স্থলভাগের 12% অঞ্চল এই মহাদেশের অন্তর্গত। এই মহাদেশে 12 টি স্বাধীন রাষ্ট্র ও 3 টি আংশিক স্বীকৃত রাষ্ট্র রয়েছে।

দক্ষিণ আমেরিকা মহাদেশ মানচিত্র

দক্ষিণ আমেরিকা মহাদেশ মানচিত্র, দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ কয়টি 2023

দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ কয়টি 2023

দক্ষিণ আমেরিকা মহাদেশ মোট 12 টি স্বাধীন রাষ্ট্র নিয়ে গঠিত, এই দেশ গুলির নাম নিচের তালিকায় দেওয়া হলো,

নংদেশরাজধানী
1.আর্জেন্টিনাবুয়েনোস আইরেস
2.বলিভিয়াসুক্রে
3.ব্রাজিলব্রাসিলিয়া
4.চিলিসান্তিয়াগো
5.কলম্বিয়াবোগোতা
6.ইকুয়েডরকিতো
7.গায়ানাজর্জটাউন
8.প্যারাগুয়েআসুনসিওন
9.পেরুলিমা
10.উরুগুয়েমোন্তেভিদেও
11.ভেনেজুয়েলাকারাকাস
12.সুরিনামপারামারিবো

দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশ কোনটি

ব্রাজিল- আয়তনের দক্ষিণ আমেরিকা মহাদেশের সবচেয়ে বৃহত্তম রাষ্ট্র হল ব্রাজিল, মোট আয়তন 8,515,767 বর্গ কিলোমিটার। ফুটবল প্রেমী এই দেশটি সারা পৃথিবীর কাছে অত্যন্ত জনপ্রিয় ফুটবলের জন্য। ব্রাজিলের জিডিপি পার ক্যাপিটা 9643$, রাজধানী ব্রাসিলিয়া। 1822 সালে পর্তুগালের কাছ থেকে দেশটি স্বাধীনতা লাভ করে।

দক্ষিণ আমেরিকা মহাদেশের ছোট দেশ কোনটি

সুরিনাম- 163,821 বর্গ কিলোমিটার অঞ্চল জুড়ে অবস্থিত আয়তনে দক্ষিণ আমেরিকার সবচেয়ে ছোট দেশ হল সুরিনাম। আটলান্টিক মহাসাগরের তীরে অবস্থিত এই দেশটি 1975 সালের পূর্বে নেদারল্যান্ডের অধীনে ছিল। আমেরিকার এই দেশে প্রচুর পরিমাণে এশিয়ান ও আফ্রিকান মানুষ বসবাস করে। দেশের অধিকাংশ মানুষ খ্রিস্টান ধর্ম অবলম্বন করে উল্লেখযোগ্য ভাবে দ্বিতীয় স্থানে হিন্দু ধর্মাবলম্বী মানুষ রয়েছে।

দক্ষিণ আমেরিকার জনবহুল দেশ

ব্রাজিল- আয়তনের সঙ্গে দক্ষিণ আমেরিকার সবচেয়ে জনবহুল দেশ হলো ব্রাজিল, এই দেশের মোট জনসংখ্যা প্রায় 21 কোটি 30 লক্ষ। পর্তুগাল উপনিবেশ থাকার কারণে এই দেশের প্রধান ভাষা পর্তুগিজ, এছাড়া স্প্যানিশ ভাষা বলা হয়ে থাকে। জনসংখ্যার নিরিখে প্রত্যেক বর্গ কিলোমিটারে এই অঞ্চলে 25 জন লোক বসবাস করে। তবে দেশের 80 শতাংশ মানুষ শহরাঞ্চলে থাকে।

দক্ষিণ আমেরিকার জনবিরল দেশ

সুরিনাম- আয়তনের সঙ্গে দক্ষিণ আমেরিকার সবচেয়ে জনবিরল দেশ হলো সুরিনাম এই দেশের মোট জনসংখ্যা প্রায় 6 লক্ষ। এই দেশের প্রায় 50% মানুষ খ্রিষ্টান ধর্ম পালন করে এবং দ্বিতীয় স্থানে প্রায় 18% মানুষ হিন্দু ধর্ম পালন করে।

দক্ষিণ আমেরিকার দুটি মরুভূমির নাম

আতাকামা মরুভূমি- এই মরুভূমি দক্ষিণ আমেরিকার চিলি দেশের অন্তর্গত, এটি পৃথিবীর সবচেয়ে শুষ্ক মরুভূমি গুলির মধ্যে একটি। প্রত্যেক ১০০ বছরে এখানে গড়ে তিন থেকে চারবার বৃষ্টিপাত হয়ে থাকে। প্রশান্ত মহাসাগরের তীরে অবস্থিত এই মরুভূমিটি পর্যটনের আকর্ষণ কেন্দ্র। আগ্নেয়গিরী, ভ্যালি এই অঞ্চলকে অন্য রূপ দেয়। এই মরুভূমির আয়তন 105,000 বর্গ কিলোমিটার।

সালার ডি ইউনি- বলিভিয়ার অন্তর্গত এই মরুভূমিটি প্রায় 10 হাজার বর্গ কিলোমিটার অঞ্চল জুড়ে রয়েছে। বিশ্বের বৃহত্তম লবণাক্ত সমতল ভূমি অঞ্চল হল এই সালার ডি ইউনি, এটিকে উপর থেকে দেখলে একদম আয়নার মতো মনে হয়।

দক্ষিণ আমেরিকার সমভূমি

দক্ষিণ আমেরিকার সমভূমি অঞ্চল গুলির মধ্যে প্রশান্ত মহাসাগরের ভূগোল ভর্তি অঞ্চল যেমন পেরু, চিলি উল্লেখযোগ্য। এছাড়া ব্রাজিলের উত্তর-পূর্ব উপকূল সমভূমি অঞ্চলের অন্তর্গত।

এই ধরনের আন্তর্জাতিক শিক্ষামূলক তথ্যের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

প্রশ্ন উত্তর: দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ 2023

দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ কয়টি ও কি কি?

মোট ১২টি দেশ রয়েছে দক্ষিণ আমেরিকায় যথা আর্জেন্টিনা, বলিভিয়া, ইকুয়েডর, প্যারাগুয়ে, পেরু, ব্রাজিল, চিলি, কলম্বিয়া, গায়ানা, সুরিনাম, উরুগুয়ে, ভেনেজুয়েলা।

দক্ষিণ আমেরিকা মহাদেশের বৃহত্তম দেশ কোনটি?

ব্রাজিল হল আয়তন ও জনসংখ্যায় দক্ষিণ আমেরিকার সবচেয়ে বৃহত্তম দেশ।

দক্ষিণ আমেরিকার প্রধান নদীর নাম কি?

আমাজন নদী হল দক্ষিণ আফ্রিকার সবচেয়ে দীর্ঘতম ও প্রধান নদী।

দক্ষিণ আমেরিকা কি পশ্চিমা বিশ্বের অংশ?

হ্যাঁ বলা যেতে পারে, দক্ষিণ আমেরিকা বিশ্বের পশ্চিম গোলার্ধে অবস্থিত।

দক্ষিণ আমেরিকার অপর নাম কি?

দক্ষিণ আমেরিকার দেশগুলোকে আমরা লাতিন আমেরিকা বলে থাকি।

দক্ষিণ আমেরিকা কোথায়?

বনভূমি দ্বারা আবৃত অধিকাংশ অঞ্চল এই দক্ষিণ আমেরিকা প্রশান্ত মহাসাগর ও আটলান্টিক মহাসাগরের মাঝে অবস্থিত।

Leave a Reply